চবির সাংবাদিকতা বিভাগে ডিজিটাল মাল্টিমিডিয়া ল্যাব ও স্টুডিও উদ্বোধন

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৮

নাজমুল হাসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ডিজিটাল মাল্টিমিডিয়া ল্যাব ও স্টুডিও উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এ ডিজিটাল মাল্টিমিডিয়া ল্যাব ও স্টুডিও উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে মাল্টিমিডিয়া ল্যাব আমাদের তরুণ-মেধাবী শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। প্রযুক্তির অভাবনীয় উন্নয়নের ফলে গোটা বিশ্ব আজ চলে এসেছে হাতের মুঠোয়। এছাড়াও পঠন-পাঠন থেকে শুরু করে জ্ঞান-গবেষণার নতুন নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে তথ্য-প্রযুক্তির যথাযথ ব্যবহারের কোন বিকল্প নেই। তথ্য-প্রযুক্তি ব্যবহারে যে জাতি যতবেশি দক্ষ সে জাতি তত বেশি উন্নত।

এ সময় সাংবাদিকদের উদ্দেশ্যে করে তিনি বলেন, অনেক সাংবাদিক মিথ্যা, ভুল, বিভ্রান্তি দিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ করে নিজেদের ক্যারিয়ারের স্বার্থে। সত্যনিষ্ট ও নিরপেক্ষ রিপোর্ট লিখলে কোন আপত্তি নেই। তাই কোনো একটি বিষয় সম্পর্কে পত্রিকায় লেখার আগে বিচার-বিশ্লেষণ করুন তারপর লিখুন।

সহকারী অধ্যাপক মাধব চন্দ্র দাসের সঞ্চালনায় এবং বিভাগের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিভাগের শিক্ষক আলী মোহাম্মদ জাকারিয়া খান। তিনি বলেন, ২০১৭ সালের পহেলা মে আমরা ডিজিটাল মাল্টিমিডিয়া ল্যাবের কার্যক্রম শুরি করি। দীর্ঘ কাঠখড়উপেক্ষা করে প্রায় ১৫ মাস পরে আমরা আমাদের ডিজিটাল ল্যাবের কার্যক্রম সম্পন্ন করেছি। আমরা আশা করবো এ ল্যাবের সদ্ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের জ্ঞান ভান্ডারকে আরও বেশি সমৃদ্ধ করে আলোকিত মানবসম্পদ হিসেবে গড়ে ওঠবে ।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, বিভাগের সহযোগী অধ্যাপক ও চবি প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোরশেদুল ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী।

/এমএম

Comments