কুবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০১৮

খোরশেদ আলম, কুবি প্রতিনিধি: জার্মানিতে আশ্রয় দেয়া সিরিয়ান নারীদের বিয়ের ব্যাপারে জার্মান সরকারের কী ব্যবস্থা বা আইন রয়েছে? প্রশ্ন বিবিসি সংবাদদাতার।

জার্মানি প্রতিনিধি: শরনার্থীদের বিয়ের ব্যাপারে সরাসরি আইন না থাকলেও, তারা চাইলে জার্মান-আইন মানতে পারে।

এভাবেই ২৩ নভেম্বর(শুক্রবার) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছায়া জাতিসংঘ অধিবেশনের সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

এতে অংশগ্রহন করেন দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসজিডি) কে ত্বরান্বিত করে বিশ্ব শান্তি এবং মানবতা নিশ্চিতকরণ’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে এবারের ‘কুমিল্লা ছায়া জাতিসংঘ সম্মেলনে-২০১৮’এ বাংলাদেশসহ মোট সাত দেশের প্রতিনিধিরা যোগদান করেন।

বাংলাদেশের ১৯ টি বিশ্ববিদ্যালয় থেকে ২১৭ জন প্রতিনিধি, ক্যামেরন থেকে ০৫ জন, নাইজেরিয়া থেকে ০৪ জন এবং ভারত, নেপাল, অাফগানিস্তান, আইভরি কোস্ট প্রতিটি দেশ থেকে ০১ জন করে মোট ১৩ জন বিদেশী প্রতিনিধি অংশগ্রহন করেন।

সিএনএন, বিবিসি, রয়টার্স, আল-জাজিরাসহ বেশকিছু অান্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতীকী সংবাদদাতারা এ সম্মেলনে যোগদান করেন।

২৪ নভেম্বর (শনিবার) বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে(বার্ড) পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের
মাধ্যমে এবারের আয়োজন শেষ হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ,বিশেষ অতিথি ছিলেন এন.এম.রবিউল আউয়াল চৌধুরী,সাধারণ সম্পাদক,কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

ড. মুহা. আমিনুল ইসলাম আকন্দ তাঁর বক্তব্যে বলেন,জাতিসংঘ-অধিবেশনে কমিটিগুলো যদি একটি একক সিদ্ধান্তে আসতে পারে, তাহলে চূড়ান্তভাবে ভালো ফলাফল পাওয়া যায়।

আয়োজক সংস্থার সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি আরও বলেন, আজকে আপনাদের এই আয়োজনটি ভবিষ্যতের জন্য খুবই ফলপ্রসূ হবে।

আয়োজক সংস্থার উপদেষ্টা কাজী উমর সিদ্দীকি রানা বলেন, প্রথমবারের আয়োজনে প্রশংসাজনক সাড়া পাওয়া গেছে। প্রতিবছর এ আয়োজন অব্যাহত থাকবে বলে আশা রাখি।

জাতিসংঘের সাধারন পরিষদ ও নিরাপত্তা পরিষদের আদলে এটিই অান্তর্জাতিক পর্যায়ে ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড ন্যাশনস’ এর উদ্যোগে অভিষেক আয়োজন। সম্মেলনে ইউনাইটেড ন্যাশনস সিকিউরিটি কাউন্সিল(ইউএনএসসি); ইউনাইটেড ন্যাশনস ডেভেলপম্যান্ট প্রোগ্রাম (ইউএনডিপি);ইউনাইটেড ন্যাশনস ওইম্যান(ইউএন-ওইম্যান); ইউনাইটেড ন্যাশনস ফর হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর); সোশ্যাল, হিউম্যানিটেরিয়ান এন্ড কালচারাল কমিটি;স্পেশাল কমিটি ফর বাংলাদেশ পার্লাম্যান্ট(এসসিবিপি); ইন্টারন্যাশনাল প্রেস(আইপি) এই ৭টি কমিটি অংশ নেয়।

ছায়া জাতিসংঘ সম্মেলন বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে তারা তাদের সংশ্লিষ্ট দেশগুলোর পক্ষে দাবি তুলে ধরেন জাতিসংঘের কাছে।

মূল জাতিসংঘ সাধারণ পরিষদের মতোই প্ল্যানারি সেশন, কমিটি সেশনের আলোচনার মাধ্যমে পাস করিয়ে আনা হয় পুরো বিশ্বের সাধারণ মানুষের স্বার্থজনিত বিভিন্ন এজেন্ডা, যা তুলে ধরা হয় জাতিসংঘের সামনে।

কমিটিগুলোর প্রতিটিতে আলাদা আলাদা বিষয় সাপেক্ষে ওয়ার্কিং পেপার ও ড্রাফট রেজুলেশন পাস করা হয়, যা শেষ দিন প্ল্যানারি সেশনে রেজুলেশন আকারে পাস হয়। তিন দিন ধরে চলে কূটনৈতিক তর্কবিতর্ক সর্বশেষে ০৫ টি ড্রাফট রেজুলেশন আকারে পাশ হয়।

অনুষ্ঠানের মিডিয়া পার্টনার হিসেবে ছিলো সময় টিভি ও সারাবাংলা ডট নেট এবং বেভারেজ পার্টনার হিসেবে ছিলো কোকাকোলা।

সম্মেলনের উপদেষ্টামন্ডলীরা হলেন সায়েদ ফজলুল মেহেদী, স্বপন চন্দ্র মজুমদার, কাজী উমর সিদ্দিকী রানা, মাহবুবুল হক ভূঁইয়া,নাসির হোসেন, রোকসানা আক্তার।

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ন্যাশনস মাত্র ৮ জন সদস্য নিয়ে ২২ নভেম্বর ২০১৭ইং এ যাত্রা
শুরু করে৷ বর্তমানে সংগঠনটিতে প্রায় ১০০ এর অধিক সদস্য রয়েছে।

/আরএ

Comments