আফগানিস্তানে মাদরাসায় বিমান হামলা, হাফেজ-আলেম সহ অন্তত ৭০ জন বেসামরিক লোক নিহত

প্রকাশিত: ১০:৪৮ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০১৮

মারুফ মুনির, আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের উত্তরাঞ্চলের কুন্দুজ প্রদেশের একটি মাদরাসায় বিমান হামলায় হাফেজ আলেম ও বেসামরিক লোক সহ অন্তত ৭০ জন নিহত হয়েছে। আল-জাজিরার প্রতিবেদনে জানা যায়, মাদরাসায় হাফেজে কুরআন ছাত্রদের মাছে সনদ ও পুরস্কার বিতরণ অনু্ষ্ঠান চলছিলো।

নিউইয়র্ক টাইমসের এক খবরে বলা হয় সোমবার দেশটির কুন্দুজ প্রদেশে সন্দেহভাজন তালেবান জমায়েতে এ হামলা চালানো হয়েছে। এ ঘটনায় আরো বহু লোক আহত হয়েছে।

আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ রাদমানিশে মার্কিন গণমাধ্যম জানায়, দাস্তি আর্জি জেলায় ওই বিমান হামলায় ৩০ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। যার মধ্যে ৯ জনই ছিলেন কমান্ডার পর্যায়ের।

মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা নিরূপণ করা সম্ভব নয়। তবে, স্থানীয় হাসপাতালে হামলায় আহত ব্যাপকসংখ্যক শিশুকে চিকিৎসা নিতে দেখা গেছে। সেখানে আহত অবস্থায় বহু বেসামরিক লোকজনকেও চিকিৎসা নিতে দেখা গেছে।

স্থানীয়দের বরাতে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে এই হামলায় শতাধিক বেসামরিক লোক নিহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, দাস্তি আর্জি জেলার একটি মাদরাসায় শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী সমাবেশ চলছিলো। সেখানে মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সহ স্থানীয় আরো বহু লোক ছিলো যারা হতাহতের স্বীকার হয়।

প্রত্যক্ষদর্শী মুহাম্মদ আবদুল হক আল জাজিরাকে বলেন, মাদরসার এ  অনুষ্ঠানে পুরস্কার বিতরণী চলছিলো। অনুষ্ঠানের ১১ ও১২ বছর বয়সী শিশু বেশি ছিলো। তাদের থেকে  অল্প বয়সী শিশুও ছিলো।

আল-জাজিরাকে এক প্রতক্ষদর্শী বলেন, আমি আমার খামারে কাজ করতেছিলাম। যখন দেথি হেলিকপ্টার জেট বিমান থেকে মাদরসায় বোমাবর্ষণ করা হয় তখন তালেবানরা নতুন হাফেজে কুরআনদের মাঝে পুরস্কার বিতরণ করতেছিলো।

প্রত্যক্ষদর্শী ওই লোকে বলেন, মাদরাসার ভেতরে পৌঁছি দেখি অনেক শিশুই মারা গেছে তখন। অনেক শিশু আহত হয়ে চিৎকার করছিলো। তিনি বলেন, আমি আমার জীবনে এমন বিভৎস্য দৃশ্য কখনোই দেখিনি।

সূত্র: নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোষ্ট, আল-জাজিরা

/এমএম

Comments