আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী কিবরিয়ার ছেলে ধানের শীষে

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৮

একুশ নিউজ: একাদশ জাতীয় নির্বাচনকে উপলক্ষ্যে একের পর এক চমক সৃষ্টি হচ্ছে দলীয় প্রার্থীতা নিয়ে।

দীর্ঘ দিনের অতিত রাজনৈতিক সম্পৃক্ততা ছেড়ে ভিন্ন দলের মনোনয়ন চেয়ে চমক সৃষ্টি করছেন এবারের অনেক প্রার্থী।

ফেনী-৩ আসন থেকে আওমী লীগ ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব ঢাকা-৯ আসনের বর্তমান সাবের হোসেন চৌধুরীর ভাই ওয়ান ব্যাংকের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরী বিএনপি থেকে মনোনয়ন ফরম তুলে চমক সৃষ্টি করেছেন।

এই চমকের ধারাবাহিকতায় এবার আরো বড় চমক সৃষ্টি করলেন শেখ হাসিনার প্রথম এবং আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া।

ড. রেজা কিবরিয়া গণফোরাম থেকে মনোনয়ন ফরম তুলেছেন। নির্বাচন করবেন ঐক্যৈফ্রন্ট তথা ধানের শীষ প্রতিকে। হবিগঞ্জ-১ আসন থেকে নির্বাচন করবেন এম এস কিবরিয়ার উত্তরসূরী এ অর্থনীতিবিদ।

এ ব্যাপারে এ বিষয়ে ড. রেজা কিবরিয়া সাংবাদিকদের জানান, আমি কখনও আওয়ামী লীগ করি নাই। আমার বাবা করতেন।

কাজেই আমি আওয়ামী লীগ থেকে ছেড়ে আসা বলা যাবে না। আমার ড. কামাল হোসেনকে ভালো লাগে। তার সঙ্গে আমার দীর্ঘদিনের পরিচয়, তাই তার দল গণফোরাম থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছি।

তিনি বলেন, আমার বাবা শাহ এ এম এস কিবরিয়া ও আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা যে আদর্শ লালন করতেন, আওয়ামী লীগ এখন সেই জায়গায় নেই।

অর্থনীতিবিদ রেজা কিবরিয়া জানান, তার বাবাকে ২০০৫ সালে হত্যার পর বিএনপির সরকারের সময় এবং পরবর্তীকালে তত্ত্বাবধায়ক সরকারের সময় বিচার করা হয়নি।

আওয়ামী লীগ সরকারের ১০ বছরেও এ মামলার সুষ্ঠু তদন্ত বা বিচার করার কোনো উদ্যোগ নেয়নি দলটি।

রেজা কিবরিয়া আরো বলেন, কী কারণে আওয়ামী লীগ সরকার উদ্যোগ নেয়নি তা দেশের মানুষ আন্দাজ করতে পারছেন।

মামলার আংশিক তদন্তকাজ করে তারা আমাদের জোর করে এ তদন্ত মেনে নেওয়ার চেষ্টা করে।

এমনকি মামলার বাদী সাংসদ আবদুল মজিদ খান আমার মাকে ধমক দিয়ে বলেছিলেন, এ তদন্তই মেনে নিতে হবে। তিনি আমার মাকে এ ধমক দেওয়ার সাহস কোথা থেকে পান?’

রেজা কিবরিয়া দেশবাসীর উদ্দেশে প্রশ্ন রেখে বলেন, এবার দেশের মানুষ বলুক, আওয়ামী লীগের প্রতি আমার আনুগত্য থাকা উচিত কি না।

তবে রেজা কিবরিয়ার প্রার্থী হওয়ার ব্যাপারে স্থানীয় বিএনপি নেতাকর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। কেউ কেউ বিষয়টাকে বিব্রতকর বলেও মন্তব্য করেছেন।

তবে কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী তাকে ঐক্যফ্রন্টের প্রার্থী করা হলে মেনে স্থানীয়ভাবে মেনে নেওয়া হবে বলেও জানা গেছে।

উল্লেখ্য, ১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকারের সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন ড. রেজা কিবরিয়ার পিতা মরহুম শাহ এ এম এস কিবরিয়া।

এরপর ২০০১ সালের নির্বাচনে হবিগঞ্জ-৩ থেকে তিনি প্রথমবারের মত এমপি নির্বাচিত হন।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে এক জনসভায় গ্রেনেড হামলায় কিবরিয়াসহ ৫ জন নেতাকর্মী নিহত হন।

এ ঘটনায় এখন পর্যন্ত দায়েরকৃত দুটি মামলার বিচার কার্য শেষ হয়নি।

/আরএ

Comments