ফের অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ যুক্তরাজ্যের

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০২৩

বাংলাদেশে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার জন্য তাগিদ দিয়েছে যুক্তরাজ্য। লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ তাগিদ দেন কমনওয়েলথ ও উন্নয়ন বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমেদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে বাংলাদেশ ও যুক্তরাজ্যের স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে বাংলাদেশে সব দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের তাগিদ পুনর্ব্যক্ত করেছেন যুক্তরাজ্যের মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, দক্ষিণ এশিয়া এবং জাতিসংঘ বিষয়ক এই প্রতিমন্ত্রী। এ বিষয়ে নিজের টুইটারে (এক্স) পোস্ট করেছেন লর্ড তারিক আহমেদ টুইট করেছেন।

টুইটবার্তায় লর্ড তারিক আহমেদ বলেন, ‘লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। বাণিজ্য-বিনিয়োগ, জলবায়ু এবং রোহিঙ্গাদের সমর্থনের ভিত্তিতে ব্রিটেন-বাংলাদেশ শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ক ভাগাভাগি করে। কমনওয়েলথের অংশীদার হিসেবে আমরা (আমাদের মধ্যকার বৈঠকে) অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের গুরুত্ব নিয়ে আলোচনা করেছি।’

প্রসঙ্গত, ব্রিটিশ সরকারের প্রতিনিধিরা বিশেষত ঢাকায় নবনিযুক্ত হাইকমিশনার সারাহ কুক আগামী নির্বাচনকে যেকোনো মূল্যে অংশগ্রহণমূলক করার তাগিদসংবলিত একটি বার্তা অব্যাহতভাবে সরকারের সর্বোচ্চপর্যায় থেকে শুরু করে বিভিন্ন বৈঠকে দিয়ে যাচ্ছেন তিনি। এমনকি সর্বশেষ নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকেও নির্বাচন অংশগ্রহণমূলক করার বার্তা দেন সারাহ কুক।

Comments