অবশেষে খাশোগির নিহতের কথা স্বীকার করলো সৌদি আরব

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮

আহমাদ সাঈদ, আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে স্বেচ্ছা নির্বাসিত সৌদি নাগরিক সাংবাদিক জামাল খাশোগির মৃত্যুর কথা স্বীকার করলো সৌদি আরব।

সৌদি আরবের এটর্নি জেনারেলের বরাতে রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, সৌদি কনস্যুলেটে খাশোগি মারামারিতে জড়িয়ে পড়ে। তখন ধস্বাধস্তির এক পর্যায়ে তার মৃত্যু হয়।

এই ঘটনায় সৌদি গোয়েন্দা দপ্তরের উপ প্রধান আহমেদ আল আসিরি এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ট সহযোগী সৌদ আল কা‌হ্‌তানিকে বরখাস্ত করা সহ ১৮ ১৮জনকে গ্রেফতার করার কথাও উল্লেখ্য করা হয়।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘটনাটিকে অপ্রত্যাশিত বলে উল্লেখ করেছেন। একই সাথে তিনি সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র বলে বর্ণনা করেছেন।

সংশ্লিষ্ট খবর…. বেরিয়ে আসছে খাশোগি হত্যার লোমহর্ষক বর্ণনা; ফাঁসছেন যুবরাজ সালমান

তুরস্তের পক্ষ থেকে জামাল খাশোগিকে নির্মম নির্যাতনের পর হত্যা করার কথা বলা হয়। বিভিন্ন সুত্রে তুরস্কের গণমাধ্যমে খাশোগি হত্যার লোমহর্ষক বর্ণনা প্রকাশ পায়।

অন্যদিকে ঘটনার শুরু থেকেই অস্বীকার করে আসছিলো সৌদি কর্তৃপক্ষ।

এতে আন্তর্জাতিকভাবে ব্যাপক চাপের মুখে পড়ে সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দেয়। পরে অবশ্য সৌদি প্রিন্স যুবরাজ সালমান পাল্টা হুমকি দিলে ট্রাম্পের সুর নরম হয়ে যায়।

গত ২ অক্টোবর থেকে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। এ সময় তুরস্কের পক্ষ থেকে তথ্য প্রমাণ রয়েছে দাবি করে বলা হয় খাশোগিকে হত্যা করে টুকরো টুকরো করা হয়েছে।

/আরএ

Comments