কারফিউ উপেক্ষা করে কাশ্মীরিদের বিক্ষোভ

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

কারফিউর তোয়াক্কা না করে বৃহস্পতিবার থেকে আন্দোলন শুরু করেছেন ভারত শাসিত জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষ। প্রশাসনের কড়াকড়ির কারণে ভারতীয় গণমাধ্যমে সে খবর না আসলেও কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম পুলিশের সঙ্গে সাধারণ মানুষের সংঘর্ষের ছবি প্রকাশ করেছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বৃহস্পতি-শুক্রবার বেশ কিছু এলাকায় সংঘর্ষ হয়। পুলিশ গুলিও চালিয়েছে। শ্রীনগর বিমানবন্দর থেকে অনুমতি ছাড়া কোনো বিদেশি সাংবাদিককে শহরে ঢুকতে দেওয়া হয়নি।

এই প্রতিবেদনে যে ছবি ব্যবহার করা হয়েছে, সেগুলো এক ভারতীয় সাংবাদিক তুলেছেন।

গত সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে দেশটির অধীনে থাকা জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পর সেখানে থমথমে অবস্থা বিরাজ করছে। সাধারণ মানুষ ঘর থেকে বের হতে পারছেন না। অলিগলির দখল নিয়েছে সেনাবাহিনীর সদস্যরা। স্থানীয় নেতারা আছেন ধরপাকড়ের ভেতর।

এই কদিন মোবাইল ফোন এবং ইন্টারনেটের কোনো সংযোগ সেখানে ছিল না। কিছু এলাকার লোকজন জানিয়েছেন, তারা এখন ইন্টারনেট ব্যবহার করতে পারছেন। শ্রীনগরের কিছু এলাকায় মোবাইল নেটওয়ার্কও সচল হয়েছে।

কাশ্মীর ভিত্তিক ইংরেজি দৈনিক নর্থলাইন্স জানিয়েছে, শুক্রবার কেন্দ্রীয় মসজিদ বাদে স্থানীয় মসজিদে নামাজ পড়তে দেওয়া হয় মুসল্লিদের।

পৌর এলাকা থেকে ১৪৪ ধরা ওঠানোর ঘোষণার সঙ্গে স্কুল-কলেজ খোলার কথাও জানানো হয়েছে। বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ১০ আগস্ট।

এই ঘোষণার সঙ্গে সরকারি কর্মচারীদের কাজে যোগ দিতেও বলা হয়েছে।

Comments