ঢাকার আদলে চট্টগ্রামে একুশে বইমেলা করবে চসিক

প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

ইমরান হোসাইন, চট্টগ্রাম: ঢাকার আদলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৯ দিনব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও অমর একুশে বই মেলা।

আগামী ১০ই ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত নগরীর এম এ আজিজ জিমনেশিয়াম চত্বরে চলবে এই বই মেলা।

এ লক্ষ্যে গত বুধবার রাতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বই মেলার স্থান পরিদর্শন করেছেন। এসময় একুশে বই মেলার আহ্বায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউক, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ উমর ফারুক, স্টল ব্যবস্থাপনা উপ-কমিটির আহ্বায়ক আবু সাইয়েদ সর্দার, মেলা কমিটির যুগ্ম আহ্বায়ক শাহ আলম নিপু, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও অমর একুশে বই মেলার সমন্বয়ক চসিক উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু, ক্রীড়া সংগঠক ইসমাইল কুতুবী প্রমুখ উপস্থিত ছিলেন।

গতানুগতিকতার বাইরে গিয়ে ঢাকা বাংলা একাডেমির আদলে লেখক, সাহিত্যিক ও বুদ্ধিজীবীদের পরামর্শ ও সম্পৃক্ততায় এই বই মেলার আয়োজনের উদ্যোগ নিয়েছে চসিক।

মেলার ব্যবস্থাপনায় থাকবে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ ও চট্টগ্রাম সাহিত্য সাংস্কৃতিক সংগঠক, সংবাদপত্র সম্পাদক, লেখক সাংবাদিক মুক্তিযোদ্ধা ও গবেষক।

মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সিটি মেয়রকে প্রধান উপদেষ্টা করে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে।

পরিদর্শনকালে মেয়র বলেন, এবারের বই মেলাকে অন্যান্যবারের তুলনায় সফল ও স্বার্থক করে তোলার জন্য লেখক প্রকাশক সাংস্কৃতিক সংগঠকদের পরামর্শকে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে।

এ কমিটিতে বুদ্ধিজীবী, সাহিত্যিক, সম্পাদক ও সংস্কৃতি কর্মীসহ বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ রয়েছে। এতে আগত প্রকাশকরা তাদের নিজ নিজ স্টলগুলো তাদের পছন্দানুযায়ী নান্দনিক সাজসজ্জায় সজ্জিত করতে পারবেন।

তিনি বলেন, আমরা চাই দেশের দ্বিতীয় বৃহত্তম নগরী হিসেবে চট্টগ্রামের এই বই মেলাও যাতে সর্ব মহলে সমাদৃত হয়।

চট্টগ্রামেও যেন ঢাকার বইমেলার আমেজ তৈরী হয়, এতে করে নতুন প্রজন্ম বই কেনা ও পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

/এসএস

Comments