জাবিতে তিন দিনব্যাপী স্বাধীনতা বই মেলার উদ্বোধন

জাবি প্রতিনিধি: মুক্ত চিন্তা, মুক্ত বই এই প্রতিপাদ্যকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী স্বাধীনতা বই মেলা।

বুধবার সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বাংলা বিভাগের সাংসদের আয়োজনে এ মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা বিভাগের অধ্যাপক নাহিদ হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বলেন, বইমেলা মানুষকে কাছে টানে ও সম্পর্ক দৃঢ় করে। বই মেলার মধ্য দিয়ে আমাদের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠে। বাংলা বিভাগকে সুন্দর ও মনোমুগ্ধকর এমন আয়োজনের জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্ববজিৎ ঘোষ বলেন, স্বাধীনতার মাসে জাবির এমন আয়োজনে আমি মুগ্ধ। বই মেলা অামাদের প্রাণের মেলা, ভাতৃত্বের বন্ধনে অাবদ্ধ হওয়ার মেলা। আমি মেলার সাফল্য কামনা করছি।

মেলার আহবায়ক বাংলা বিভাগের অধ্যাপক খালেদ হোসাইন বলেন, প্রতি বছরের ন্যায় এ বছরেও এই মেলা আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। মেলায় ৩২ টি স্টল রয়েছে যেখান থেকে জ্ঞানপিপাসু বই পাঠকরা বই ক্রয় করে তাদের মেধা ও মননের বিকাশ ঘটাতে পারবে। মেলা চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, বাংলা বিভাগের অধ্যাপক ড. শামীমা সুলতানা, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক সালমা আহমেদ উপস্থিত ছিলেন।

বিআইজে/

Comments