৭৩তম ’জাতিসংঘ দিবস’ আজ- যেভাবে পালিত হয় দিবসটি

প্রকাশিত: ১০:৪২ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক অঙ্গনে আইন, নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক অগ্রগতি এবং মানবাধিকার বিষয়ে পারষ্পরিক সহযোগিতার পরিবেশ সৃষ্টি করার লক্ষ্য নিয়ে গঠিত হয় বিশ্বের জাতিসমূহের একটি সংগঠন- জাতিসংঘ।

বৈশ্কি এ সংগঠনটির ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বুধবার। ২৪ অক্টোবর তারিখে বিশ্বের সকল স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে উদযাপিত হয় এ দিবসটি। সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুসারে জাতিসংঘ সনদ অনুমোদনের দিনে ১৯৪৮ সালে এ দিবস পালনের জন্য নির্দিষ্ট করা হয়েছিল।

সচরাচরভাবে জাতিসংঘ দিবসে বিভিন্ন ধরণের সভা-সমাবেশ, আলোচনা-অনুষ্ঠান এবং প্রদর্শনীর মাধ্যমে উদযাপিত হয়। মূলত দিবসটিতে জাতিসংঘের বৈশ্বিক অর্জন ও উদ্দেশ্যকে জনসমক্ষে তুলে ধরাই এ উদযাপনের মূল লক্ষ্য। জাতিসংঘের সদস্যভুক্ত ১৯৩টি দেশে আজ উপরিউক্ত কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে দিবসটি।

দিবসটি উপলক্ষে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এক বাণীতে জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোর কল্যাণ কামনা করেছেন। জাতিসংঘ দিবস উপলক্ষে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে দিনব্যাপী কর্মসূচি পালিত হবে।

এ দিন বিভিন্ন খাতে অবদানের জন্য মনোনীতদের পুরস্কার দেবে জাতিসংঘ। এ বছর উদ্ভাবন ও সৃষ্টিশীলতা এবং জাতিসংঘের কর্মসূচি বাস্তবায়নে দক্ষতাসহ বিভিন্ন বিষয়ের ওপর পুরস্কার দেওয়া হবে।

এ ছাড়া ‘এসডিজি চ্যাম্পিয়ন’ বিষয়ে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হবে। জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী ইউএন ডে কনসার্ট।

দিবসটি পালন উপলক্ষে ঢাকায় বাংলাদেশ জাতিসংঘ সমিতি আজ বিকেল ৫টায় রাজধানীর একটি হোটেলে আলোচনা সভার আয়োজন করেছে।

‘বৈষম্যহীন উন্নয়নে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’ শীর্ষক এ আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বিআইজে/

Comments