সৌদি বাদশাকে ট্রাম্পের হুমকি

প্রকাশিত: ১২:০০ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: কুটনৈতিক শিষ্টাচার পরিহার করে সৌদি বাদশা সালমানকে রীতিমত হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজকে হুশিয়ারি উচ্চারণ করে ট্রাম্প বলেছেন, মার্কিন সামরিক বাহিনীর সমর্থন ছাড়া ‘দুই সপ্তাহও ক্ষমতায় টিকতে পারবেন না’ সালমান।

গত মঙ্গলবার মিসিসিপির সাউথহেভেনে এক সমাবেশে ট্রাম্প মধ্যপ্রাচ্যের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবকে নিয়ে এমন মন্তব্য করেন ট্রাম্প। সূত্র : রয়টার্স।

ট্রাম্প বলেন, ‘আমরা সৌদি আরবকে রক্ষা করি। আপনারা বলবেন তারা ধনী এবং আমি ওই বাদশাহকে ভালোবাসি, বাদশাহ সালমান। কিন্তু আমি তাকে বলেছি-বাদশা, আমরা আপনাকে রক্ষা করছি, আমাদের ছাড়া আপনি সেখানে (ক্ষমতায়) হয়তো দুই সপ্তাহও টিকতে পারবেন না, আপনার সামরিক বাহিনীর জন্য আপনাকে খরচ করতে হবে।

সৌদি বাদশার সঙ্গে কবে এ আলোচনা হয়েছে তা অবশ্য বলেননি ট্রাম্প। তার ওই মন্তব্যকে রাজনৈতিক বিশ্লেষকরা ‘কূটনৈতিক শিষ্টাচারবর্জিত’ বলেছেন।

ট্রাম্প চাঁচাছোলা এসব কথাবার্তা বললেও তার প্রশাসনের সঙ্গে সৌদি আরবের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। মধ্যপ্রাচ্যে ইরানের উচ্চাকাঙ্ক্ষা ঠেকাতে সৌদি আরব প্রতিরক্ষা প্রাচীর হিসেবে কাজ করছে বলে মনে করে ট্রাম্প প্রশাসন।

/আরএ

Comments