সারা দেশে ইসলামী আন্দোলনের স্মারকলিপি পেশ-পুলিশি বাধার তীব্র নিন্দা

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৮

তুহিন খন্দকার: সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত গত ৫ অক্টোবর ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মহা সমাবেশ থেকে চরমোনাই পীর মুফতি সৈয়দ রেজাউল করীম দলীয় ১০ দফা দাবী সহ কর্মসূচি ঘোষণা করেন।

তারই অংশ হিসেবে আজ রবিবার সারা দেশে পালিত হলো জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি। দুর্নীতি,দুঃশাসন, সন্ত্রাস ও মাদকমুক্ত কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠাসহ অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের দাবিতে এ কর্মসূচি পালিত হয়।

স্মারকলিপি প্রদান কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেন, সরকার আবারো ৫ জানুয়ারি মত নির্বাচনের চেষ্টা করছে। নির্বাচনের নামে তামাশা করার সুযোগ সরকারকে দেয়া হবে না। তাই নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের বিল পাশ করে নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে জাতীয় সংসদ ভেঙ্গে দিয়ে নিরপেক্ষ ও নির্দলীয় ব্যক্তির হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। বর্তমান নির্বাচন কমিশন অযোগ্য ও দলীয় আজ্ঞাবহ তাও প্রমাণিত হয়েছে। এই কমিশনের পদত্যাগ এবং নির্বাচনকালীন সরকারের অধীনে নিবন্ধিত সকল দলের মতামতের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন গঠনের দাবি জানাচ্ছি।

সারা দেশের অধিকাংশ জেলায় এ কর্মসূচি পালিত হলেও কুমিল্লা, কুড়িগ্রাম, ফেনি, বাগেরহাট ও নওগাঁসহ বেশকিছু জেলায় পুলিশি বাঁধার মুখে পণ্ড হয়েছে স্বারকলিপি প্রদান পূর্বক মিছিল সমাবেশ।

পুলিশি বাঁধা

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ইসলামী আন্দোলন কেন্দ্রীয় নেতা দেলওয়ার সাকি বলেন ‘দেশের বিভিন্ন জেলায় শান্তিপূর্ণ এই কর্মসূচিতে পুলিশি বাধাই প্রমাণ করে দেশে গণতান্ত্রিক অধিকার আজ ভূলণ্ঠিত।’

তিনি আরো বলেন, ‘মানুষের দাবি উত্থাপনের অধিকার কেড়ে নিয়ে সরকার নিজেকে স্বৈরাচার এবং জালিম প্রমাণ করলো। আমরা এর তীব্র নিন্দা ও ধিক্কার জানাই।’

এদিকে মিছিলের অনুমতি না দেয়ায় ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা শাখার উদ্যোগে কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূমের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মুহাম্মদ ফেরদৌস খানের নিকট স্মারকলিপি প্রদান করেন।

বেলা ১টায় স্মারকলিপি প্রদান এ প্রতিনিধি দলে ছিলেন দলের ঢাকা জেলা সহ-সভাপতি আলহাজ্ব হাফেজ জয়নুল আবেদীন, জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক ডা. কামরুজ্জামান, মাওলানা সালেহ আহমদ, মাওলানা ইলিয়াছ, শ্রমিকনেতা শামীম খান, হাফেজ জহিরুল ইসলাম, আব্দুল মান্নান প্রমুখ।

জানা গেছে, আগামী ১৬ অক্টোবর দলটির আমীর চরমোনাই পীর মুফতি সৈয়দ রেজাউল করীমের নেতৃত্বে প্রেসিডেন্টের বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত হবে। ওইদিন সকাল ১০টায় বাইতুল মোকাররম উত্তর গেট থেকে মিছিল সহকারে রাষ্ট্রপতির নিকট স্বারকলিপি প্রদান করা হবে।

বিআইজে/

Comments