শিগগিরই জেরুজালেম রক্ষায় আন্তর্জাতিক বাহিনী : তুর্কি পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, মে ২৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলের অপরাধযজ্ঞ মোকাবেলায় এবং তাদের দখলদারিত্ব থেকে ফিলিস্তিনি এবং পবিত্র জেরুজালেম রক্ষায় আন্তর্জাতিক বাহিনীর গঠনের বিষয়ে কয়েকটি দেশের সহযোগিতা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগ্লু। একই সঙ্গে ফিস্তিনিদের সমর্থনে সেখানে আন্তর্জাতিক বাহিনী পাঠানোর চেষ্টা চলছে বলেও জানিয়েছেন।

বুধবার আঙ্কারায় এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, ইসরাইলকে তার অপরাধযজ্ঞের বিষয়ে জবাবদিহি করা না হলে তাদের অপরাধমূলক তৎপরতা বাড়তেই থাকবে।

ফিলিস্তিনে আন্তর্জাতিক বাহিনী পাঠানোর পরিকল্পনার পাশাপাশি বায়তুল মুকাদ্দাসে দূতাবাস স্থানান্তরকারী দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিও বিবেচনা করা হচ্ছে বলে তিনি জানান।

এর আগেও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বায়তুল মুকাদ্দাসে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদ জানিয়ে বলেছিলেন, বিষয়টি আন্তর্জাতিক আদালতে তোলা হবে।

গত ১৪ মে পবিত্র বায়তুল মুকাদ্দাসে দূতাবাস স্থানান্তর করে আমেরিকা। সেদিন এর প্রতিবাদে বিক্ষোভে অংশ নেয়া ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গুলি চালায় ইসরাইলি বাহিনী। এতে ৬০ জনের ফিলিস্তিনি শহীদ হন। আহত হয় কয়েক হাজার মানুষ। ২০১৪ সালে গাজায় ইসরাইলি বাহিনীর ভয়াবহ হামলার পর সেখানে এত বেশি হতাহতের ঘটনা আর ঘটেনি।

আমেরিকার পর গুয়াতেমালা এবং প্যারাগুয়েও বায়তুল মুকাদ্দাসে দূতাবাস স্থানান্তর করেছে।

#এএইচ/একুশ নিউজ

Comments