যুক্তরাষ্ট্রে ইভিএম নয়, বিশেষজ্ঞদের পরামর্শ ব্যালটে ফেরার

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের পরিবর্তে ব্যালট পেপারে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। দেশটির ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিন বিশেষজ্ঞরা এই পরামর্শ দিয়েছেন।

বিশেষজ্ঞরা বলেছেন, ইন্টারনেট প্রযুক্তি ভোটের জন্য নিরাপদ কিংবা বিশ্বাসযোগ্য নয়, যেখানে ব্যালট পেপার নিরাপদ এবং বিশ্বাসযোগ্য। কারণ এগুলো হাতে গণনা করা যায়। তাড়াছা এই প্রযুক্তির ব্যবহারের কারণে আন্তর্জাতিকভাবে হস্তক্ষেপের সুযোগ থাকতে পারে।  বিশেষজ্ঞরা নির্বাচনী পদ্ধতির সততা নিশ্চিত করতে এই পদ্ধতি সংস্কার করার আহবান জানিয়েছেন। প্রতিবেদনে ২০২০ সালের মধ্যে ফেডারেল, অঙ্গরাজ্য এবং স্থানীয় নির্বাচনে ব্যালট পেপারের ব্যবহার করার প্রস্তাব দেয়া হয়।

গত বৃহস্পতিবার ন্যাশনাল অ্যাকাডেমি ‘নিরাপদ ভোট : আমেরিকার গণতন্ত্রের রক্ষাকবচ’ শিরোনামে ১৫৬ পৃষ্ঠার এই প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে আরো বলা হয়, দেশের ভোট গ্রহণের যন্ত্রগুলো প্রায় এক যুগ আগের এবং সেগুলোতে ব্যবহূত সফটওয়্যার নিরাপত্তা ঝুঁকিতে পড়ার আশঙ্কা আছে। তাছাড়া এসব মেশিন পরিচালনাকারীদের সাইবার নিরাপত্তা সংক্রান্ত প্রশিক্ষণও প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ব্রিনান সেন্টার বলছে, কয়েক বছরের মধ্যে ইভিএম পরিবর্তন করতে হবে যাতে ১০০ কোটি ডলার খরচ হতে পারে। তবে ইভিএম বাদ দিয়ে পুরাতন কাগজের ব্যালটে খরচ কেমন হতে পারে তার ধারণা এই প্রতিবেদনে দেয়া হয়নি।

প্যানেল সহকারী ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট লি বোলিঙ্গার বলেন, ভবিষ্যতের ভোট গ্রহণ প্রক্রিয়ায় বিদেশিদের হস্তক্ষেপ হুমকি তৈরি করতে পারে। তাই গুরুত্বসহকারে আমাদেরকে ভোট গ্রহণ এবং গণনার বিষয়টি বিবেচনা করতে হবে। সকল ক্ষেত্রে নির্বাচনকে নিরাপত্তার মধ্যে আনতে হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে বিতর্ক দেখা দেয়। রাশিয়া নির্বাচনে হস্তক্ষেপ করেছে বলে মার্কিন গোয়েন্দাদের দাবি। এরপর থেকেই ব্যালটে ফেরার বিষয়ে আলোচনা শুরু হয়। -নিউ ইয়র্ক টাইমস

#একুশনিউজ/এমএম

Comments