ব্যাপকভাবে ইভিএম ব্যবহারের পথে ইসি

প্রকাশিত: ১২:৩৭ পূর্বাহ্ণ, জুন ৭, ২০১৮

সাইদুর রহমান : আগামীতে বড় পরিসরে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহারের পথে নির্বাচন কমিশন (ইসি)। রংপুর ও খুলনা সিটি নির্বাচনে সফলতা পাওয়ার পর স্থানীয় সরকারের সব স্তরের নির্বাচনে ব্যবহার করা হবে ইসির উদ্ভাবিত নতুন ইভিএম। ইতিমধ্যে ২৬ জুন অনুষ্ঠেয় গাজীপুর সিটির ৬টি ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। আর আগামী ২৫ জুলাই অনুষ্ঠেয় আড়াইহাজার পৌরসভার পুরোপুুরি ইভিএম ভোট হবে। এরপর ৩০ রাজশাহী, বরিশাল ও সিলেট সিটিতেও ব্যবহার হবে ইভিএমের। আগামীতে যন্ত্রটির ব্যবহারের পরিধি বাড়াতে ২৫৩৫টি নতুন ইভিএম ক্রয় করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ইত্তেফাককে বলেন, নতুন ইভিএম ব্যবহারের আমরা সফলতা পেয়েছি। আমাদের ১৯ সদস্যর কারিগরি কমিটির সুপারিশের ভিত্তিতে ইভিএম ক্রয় করা হয়েছে। স্থানীয় সরকারের বিভিন্ন স্তরের নির্বাচনে ইভিএমের ব্যবহার হবে। তবে কোন নির্বাচনে কতটি কেন্দ্রে ব্যবহার হবে-তা নির্ধারণ করবে নির্বাচন কমিশন।
ইসি সূত্রে জানা গেছে, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) মাধ্যমে বিভিন্ন দেশ থেকে ইভিএম ক্রয় করছে ইসি। প্রাথমিকভাবে যে ২৫৩৫টি ইভিএম ক্রয়ের সিদ্ধান্ত ছিল তার মধ্যে ইতিমধ্যে ৩৮০টি ইভিএম হাতে পেয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। পরে আরো ১৫০০ সেট কেনার জন্য প্রস্তুতি চলছে। সংসদ নির্বাচনের আগে ১০ হাজারের উপর ইভিএম কেনার পরিকল্পনা রয়েছে। বিশেষ করে ইউপির ৪২ হাজার কেন্দ্রে ইভিএম ব্যবহারের পরিকল্পনা করা হচ্ছে। ইভিএম গুলোর প্রতিটির দাম পড়ছে গড়ে প্রায় ২ লাখ টাকা। স্থানীয় সরকারের বিভিন্ন  নির্বাচনে ইভিএমে ব্যবহারে সফলতা পেলে একাদশ সংসদ নির্বাচনে ছোট পরিসরে ইভিএম ব্যবহার করবে ইসি। এজন্য ইতিমধ্যে সংসদ নির্বাচনে ব্যালটের পাশাপাশি ইভিএম ব্যবহারের সুযোগ রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করতে যাচ্ছে কমিশন।
গত বছরের অক্টোবর থেকে অনুষ্ঠিত সংলাপে বিএনপিসহ বেশকিছু রাজনৈতিক দলের পাশাপাশি বিভিন্ন মহল থেকে ইভিএম ব্যবহারে আপত্তি জানানো হয়েছিল। তবে আওয়ামী লীগ এবং সমমনা দলগুলো ইভিএম ব্যবহারের পক্ষে মতামত তুলে ধরে। ইভিএম নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত আসার পর গত বছরের ২১ ডিসেম্বর রংপুর সিটি নির্বাচনে একটি কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে নতুন ইভিএম ব্যবহার করে কেএম নূরুল হুদা কমিশন। সর্বশেষ ১৫ মে অনুষ্ঠিত খুলনা সিটি নির্বাচনের দু’টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হয়।

Comments