বিতর্কের মুখে পদত্যাগ করলেন স্মিথ-ওয়ার্নার

প্রকাশিত: ১০:৪১ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০১৮

একুশ স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনায় তীব্র সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ এবং তার ডেপুটি ডেভিড ওয়ার্নার। আজ রবিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এই পরিস্থিতিতে চলতি নিউল্যান্ডস টেস্টে টিম পাইনকে অন্তর্বর্তী অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ।

সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে আলোচনার পর ওরা এই টেস্টের বাকি সময়ের জন্য অধিনায়ক ও সহ-অধিনায়কের নিজ নিজ পদ ছেড়ে দিতে রাজি হয়েছেন।

এদিকে জরুরি বোর্ডসভার পর ক্রিকেট অস্ট্রেলিয়া পাইনকে অন্তর্বর্তী অধিনায়ক হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন সিএ চেয়ারম্যান ডেভিড পিভার।

এর আগে স্থানীয় সময় রোববার দুপুরে বল টেম্পারিংয়ের ঘটনায় অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে নিন্দা জানান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

দলের অধিনায়ক স্টিভ স্মিথকে পদ থেকেও সরিয়ে দেয়ার নির্দেশ দেন তিনি।

ঘটনার সূত্রপাত নিউল্যান্ডসে তৃতীয় টেস্টের তৃতীয় দিন চা বিরতির ঠিক আগে। ওই সময় ব্যানক্রাফটকে হাতের তালুতে বল ঘষতে দেখা যায়। এর পরে টিভি ক্যামেরায় ধরা পড়ে, হঠাৎ তালুর ভিতর থেকে হলুদ রঙের কিছু একটা বার করে তা প্যান্টের ডান পকেটে ঢুকিয়ে রাখছেন ব্যানক্রাফট।

এই ফুটেজ দেখে টিভি আম্পায়ার ইয়ান গোল্ড সঙ্গে সঙ্গে মাঠের দুই আম্পায়ার নাইজেল লং ও রিচার্ড ইলিংওয়ার্থকে সতর্ক করেন। তখন খেলা বন্ধ রেখে তারা আলোচনা শুরু করেন। এই আলোচনার সময় টিভিতে ফের দেখা যায় ব্যানক্রাফট সেই হলুদ জিনিস পকেট থেকে বার করে প্যান্টের ভিতরে ঢুকিয়ে ফেলছেন।

স্মিথ ও ব্যানক্রাফটকে একসঙ্গে ডেকে পাঠান দুই আম্পায়ার। অস্ট্রেলীয় ওপেনারের পকেটে কী রয়েছে, তা দেখতে চান তারা। পকেট থেকে একটি কালো কাপড়ের সানগ্লাস কভার বার করে দেখান ব্যানক্রাফট। যা দেখে আম্পায়াররা তখন সন্তুষ্ট হয়ে খেলা শুরু করার নির্দেশ দিলেও পরে তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে বল বিকৃতির অভিযোগ আনেন।

বল টেম্পারিং নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েন ব্যানক্রফট ও অধিনায়ক স্টিভ স্মিথ। এদিন সংবাদ সম্মেলনে অভিযোগ স্বীকার করে নেন তারা । দোষ স্বীকার করে ব্যানক্রাফট বলেছেন, তার পকেটে একটা আঠালো শিরীষ কাগজ ছিল। যেটা তিনি মাঝে মাঝে পিচে ঘষে নিচ্ছিলেন। যাতে পিচের ধুলো-বালি তাতে আটকে যায়। এর পর সেই খরখরে দিকটা বলে ঘষছিলেন তিনি। বল বিকৃত করার জন্য।

নিজেদের এই কর্মকাণ্ডের বিষয়টি নিয়ে অধিনায়ক স্মিথ বলেন, লাঞ্চের সময় আমরা টেম্পারিং নিয়ে কথা বলেছিলাম। তবে যা হয়েছে, তা নিয়ে আমি দুঃখিত। আমার এবং দলের সততা নিয়ে এটি প্রশ্নবিদ্ধ হয়েছে। খেলার চেতনার সাথে এটি কখনো যায় না। অবশ্যই এটা করা আমাদের উচিত হয়নি। আমার নেতৃত্বে এমন কাজ আর কোনদিন হবে না। তবে ওই ঘটনার রেশ থাকতে থাকতেই নেতৃত্বই ছেড়ে দিতে হল এই ব্যাটসম্যানকে। পদ ছাড়তে হল তার ডেপুটি ওয়ার্নারকেও।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, ‌’স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে আলোচনা করার পর ওরা এই টেস্টের বাকি সময়ের জন্য নিজ নিজ পদ থেকে সরে দাঁড়াতে রাজি হয়েছে।’

এদিকে দুই নেতার পদত্যাগের ঘটনায় নেতৃত্ব সংকট কাটাতে জরুরি সভায় বসে ক্রিকেট অস্ট্রেলিয়া। চলতি টেস্টে টিম পাইনকে অন্তর্বর্তী অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সিএ চেয়ারম্যান ডেভিড পিভার। ঘটনা তদন্তে ক্রিকেট অস্ট্রেলিয়ার নৈতিকতা সংক্রান্ত বিভাগের প্রধান ইয়ান রয় ও দলের টিম পারফরম্যান্স ম্যানেজার প্যাট হাওয়ার্ড দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছেন। স্মিথ বাহিনীর জন্য সম্ভবত আরও বড় শাস্তি অপেক্ষা করছে ।

/এসআর

Comments