পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হতে লড়বেন এই হিন্দু মহিলা

প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: প্রথম বার মার্কিন প্রেসিডেন্টের পদে লড়তে পারেন এক হিন্দু মহিলা। হাওয়াই থেকে চার বারের সেনেটর তুলসী গব্বার্ডকে নিয়ে মার্কিন মুলুকে এখন রাজনৈতিক চর্চা তুঙ্গে।

ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে লড়তে পারেন তিনি, সম্প্রতি এমনই জল্পনা ছড়িয়েছে সাম্পতিক একটি রাজনৈতিক সভায়।

তবে তুলসী নিজে প্রার্থী হওয়ার কথা স্বীকার করেননি। আবার প্রার্থী হওয়ার সম্ভাবনা উড়িয়েও দেননি।

তুলসীকে ঘিরে জল্পনার কারণ একাধিক।তিনি জিতলে আমেরিকা পাবে প্রথম মহিলা প্রেসেডেন্ট।

যদি তিনি প্রেসিডেন্ট হিসাবে না-ও জেতেন, সে ক্ষেত্রে শুধুমাত্র প্রতিদ্বন্দ্বিতায় নামলে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট পদপ্রার্থী হবেন তুলসীই। আবার এই প্রথম কোনও হিন্দু প্রার্থী মার্কিন প্রেসিডেন্টের দৌড়ে।

জল্পনা আরো তুঙ্গে ওঠে সম্প্রতি লস এঞ্জেলেসে একটি সভা ঘিরে। ওই সভায় মার্কিন প্রবাসী প্রখ্যাত এক ভারতীয় চিকিৎসক সম্পত শিবাঙ্গি জনতার সঙ্গে তাঁর পরিচয় করিয়ে দিয়ে বলেন, ৩৭ বছরের এই তুলসীই ২০২০ সালে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট।

সঙ্গে সঙ্গে জনতা উঠে দাঁড়িয়ে হাততালিতে ফেটে পড়ে। পরে তুলসীও ওই মঞ্চ থেকে জনতার উদ্দেশে ভাষণ দেন। জল্পনা উড়িয়ে দেননি তুলসি নিজেও।

যদিও এমন কথাও বলেননি যে, তিনি মার্কিন প্রেসিডেন্ট পদে লড়ছেন।

অন্য দিকে, শিবাঙ্গির মন্তব্যও তাৎপর্যপূর্ণ। কারণ, তিনি মার্কিন মুলুকে প্রবাসী ভারতীয়দের সুযোগ সুবিধার জন্য বিভিন্ন জায়গায় সরব হন।

নিজে রিপাবলিকান পার্টির সদস্য হলেও ২০১২ সালে তুলসী যখন প্রথম বার নির্বাচনে দাঁড়ান, তখন তাঁর জন্য ভোটের খবর জোগাড় করেন এই শিবাঙ্গিও।

সেই সময় ভোটে জিতে প্রথম বারের জন্য মার্কিন কংগ্রেসে ভগবৎ গীতা হাতে শপথ নেন তুলসী।

তুলসী গাব্বার্ড-এর বাবা-মা ছিলেন আমেরিকান সামোয়া। তুলসীর দু’বছর বয়সের সময়ই তাঁরা পাকাপাকিভাবে হাওয়াই-য়ে চলে আসেন।

বাবা-মা খ্রিস্টান হলেও হিন্দু ধর্মের মন্ত্রতন্ত্র, কীর্ত্তন চর্চা করতেন। তাঁর মা হিন্দু ধর্মে বিশ্বাসী ছিলেন এবং হিন্দু ধর্মের কিছু আচার, রীতি-নীতিও পালন করতেন।

আর মেয়ে তুলসী কিশোরী বয়স থেকেই হিন্দু ধর্ম গ্রহণ করেন।

তুলসী মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভে চার বারের ডেমোক্র্যাট সদস্য তিনি। নিজের কেন্দ্র হাওয়াইকে হাতের তালুর মতো চেনেন।

তুলসীর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, তাঁর নির্বাচনী টিম ইতিমধ্যেই প্রবাসী ভারতীয়দের মধ্যে প্রচার শুরু করে দিয়েছেন।

সংবাদ সংস্থা পিটিআই-এর দাবি, ক্রিসমাসের আগেই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যেতে পারে। তবে তুলসীর সমস্যা একটাই, তাঁরই দলের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবারও প্রেসিডেন্ট পদে লড়তে চান।

যদিও অন্য কেউ এখনও মার্কিন রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ঘোষণা করেননি।

ডোনাল্ড ট্রাম্পের উত্তরসূরি বাছাইয়ের দৌড় শুরু হবে ২০২০-র ফেব্রুয়ারিতে আইওয়া ককেসাস দিয়ে। তারপর হ্যাম্পশায়ার, নেভাদা হয়ে শেষ হবে দক্ষিণ ক্যারোলিনায়।

বিআইজে/

Comments