দুই কোরিয়ার ঐতিহাসিক বৈঠক

প্রকাশিত: ৩:০১ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: শুরু হয়েছে দুই কোরিয়ার ঐতিহাসিক বৈঠক। স্থানীয় সময় শুক্রবার সকালে উত্তর কোরিয়ার নেতা কিম জং আন দক্ষিণ কোরিয়া পৌঁছালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন তাকে স্বাগত জানান।

১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধ শেষ হওয়ার ৬০ বছরেরও বেশি সময় পর এই প্রথম উত্তর কোরিয়ার কোনো নেতা সামরিক রেখা অতিক্রম করে দক্ষিণ কোরিয়ায় গেছেন।

কিম জং আন সকালে যখন দক্ষিণ কোরিয়ায় পৌঁছানোর পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট তাঁকে উষ্ণ অভ্যার্থনা জানান। সে সময় দু’জনকেই বেশ আন্তরিক এবং উৎফুল্ল দেখা যায়। বৈঠকের দুই নেতাই খোলামেলা আলোচনা করার কথা বলেছেন।

বৈঠকের শুরু হওয়ার আগে আগে উত্তর কোরিয়ার নেতা কিম জং আন বলেছেন, দশ বছরের মধ্যে এই প্রথম দুই কোরিয়ার এই সম্মেলন নতুন ইতিহাস তৈরির ইঙ্গিত দিচ্ছে। অন্য দিকে দক্ষিণ কো মুনরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বৈঠকে সমঝোতা হবে বলে আশা প্রকাশ করেছেন।

এদিকে, দুই কোরিয়ার ঐতিহাসিক বৈঠকে এক প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজ বলেছে, যুক্তরাষ্ট্র আশা করছে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দুই কোরিয়ার ঐতিহাসিক এই সম্মেলনে ইতিবাচক অগ্রগতি হবে।

এদিকে, দুই কোরিয়ার এই সম্মেলন এবং জুন মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনা সামনে রেখে পারমাণবিক পরিক্ষা এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কার্যক্রম বন্ধ রাখারও ঘোষণা দিয়েছেন কিম জং আন।

/এমএম

Comments