চালু হলো ৯/১১ হামলায় টুইন টাওয়ারের ধ্বংসস্তুপে চাপা পড়া রেল স্টেশন

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ৯/১১  টুইন টাওয়ার হামলার প্রায় ১৭ বছর চালু হলো টাওয়ারের ধ্বংসস্তুপে চাপা পড়া রেল স্টেশন। পৃথিবীর ইতিহাসের জঘন্যতম এই সন্ত্রাসী হামলায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকাসহ পুরো বিশ্বই কেঁপে ওঠে।

সেই ভয়ঙ্কর জঙ্গি হামলায় নিউইয়র্কে টুইন টাওয়ার খ্যাত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ধ্বংসস্তুপে চাপা পড়ে যায় পুরো একটি রেল স্টেশন। যেটি ছিলে পাতাল রেল স্টেশন।  প্রায়  ১৭ বছর পর সেটি আবার চালু করা হয়েছে। গত শনিবার ৮ সেপ্টেম্বর স্টেশনটি চালু করা হয়। এরপর দুপুরে স্টেশনটি থেকে প্রথম ট্রেন ছেড়ে যায়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার সময় যাত্রীবাহী দুটি প্লেনের আঘাতে ধসে পড়েছিলো বিখ্যাত এই টাওয়ারটি। এতে প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়। এসময় টাওয়ারের ধ্বংসস্তুপে চাপা পড়ে যায় ওই স্টেশনটি।

এব্যাপারে নিউইয়র্ক সিটির মেট্রোপলিটন পরিবহন কর্তৃপক্ষ (এমটিএ) চেয়ারম্যান জো লোতা বিবৃতিতে জানিয়েছেন, স্টেশনটি এখন সাবওয়ে নয়, এর চেয়ে অনেক বেশি কিছু। এছাড়া স্টেশনটি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সাইট পুনরুদ্ধারের প্রতীক।

উল্লেখ্য, ব্যবসা ও নিরাপত্তার কেন্দ্রবিন্দু ওয়ার্ল্ড ট্রেড সেন্টার সন্ত্রাসী হামলার কবলে পড়ে চোখের পলকে মাটিতে মিশে গিয়েছিলো। কিন্তু সেই হামলার ক্ষত শুকিয়ে সেখানে পুনরায় নির্মাণ করা হয় ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।

পুনরায় এর নির্মাণ কাজ শুরু হয় ২০০৬ সালের ২৭ এপ্রিল। প্রায় ৩.৯ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয় এই ভবনটি নির্মাণে। টাওয়ারটি আমেরিকার সর্বোচ্চ উঁচু ভবন।

এবার এটির নিরাপত্তার জন্য রয়েছে আরও আধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা। যেকোন এরোপ্লেন এর দিকে ছুটে এলেই শক্তিশালী রাডারের নিখুঁত গণনায় সেটিকে ভূপাতিত করার অত্যাধুনিক ব্যবস্থা এতে রাখা হয়েছে।

/এমএম

Comments