গলার কাঁটা নামানোর বিজ্ঞানসম্মত ঘরোয়া উপায়

প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮

বশির ইবনে জাফর

কথায় আছে মাছে-ভাতে বাঙালি। বাঙালির পাতে আর যাই জুটুক মাছ তো থাকতেই হবে। কিন্তু মাছও যে মাঝে মাঝে বিপত্তি ঘটায়। গালায় কাঁটা বিঁধলে কষ্টের সীমা থাকে না। আর সে ভয়ে অনেক বাঙালি তো মাছই খান না।

ঘরোয়া কয়েকটি উপায় অনুসরণ করলেই যেকোন মাছের কাঁটা গলা থেকে নামাতে পারেন সহজেই।

গ্রামাঞ্চলে অনেকেই মাছের কাঁটা দূর করার সহজ উপায় হিসাবে এক দলা সাদা ভাতের মণ্ড খেয়ে থাকেন। নরম ছোট কাঁটা হলে এতে অনেক সময় নেমেও যায়। কিন্তু এ ছাড়াও বেশ কিছু ঘরোয়া উপায়ে বিজ্ঞানসম্মতভাবে দূর করা যায় গলায় আটকানো মাছের কাঁটা।

ব্যাখ্যাসহ সেসব উপায় তুলে ধরা হলো-

গলায় কাঁটা আটকালে অর্ধ গ্লাস লেবুর রস গিলে খান। দশ মিনিটেই নেমে যাবে আপনার গলার কাঁটা। লেবুতে রয়েছে অতিমাত্রায় সাইট্রিক এসিড। এর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দিতে সক্ষম। ফলে এই লেবুর রস খেলে কাঁটা নরম হয়ে নামবে সহজে।

গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিতে পারেন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যায় কাঁটা।

লবনও গলার কাঁটা নরম করে, তবে শুধু লবন না খেয়ে পানিতে মেশান। একটু গরম করে নিয়ে সেই পানি বেশ খানিকটা লবন মিশিয়ে নিন। সেই লবন পানি খেলে সহজেই নেমে যাবে কাঁটা।

​পানির সঙ্গে মিশাতে পারেন ভিনিগার।ভিনেগার হচ্ছে এসিটিক এসিডের (CH3COOH) ৬-১০% ও পানির মিশ্রণ। চিনি বা ইথানলকে গাজন প্রক্রিয়ার মাধ্যমে এসিটিক এসিডে পরিণত করা হয়। তাই ভিনিগারও কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে।এজন্য ভিনেগারের মিশ্রণ খেলেও কাঁটা সহজেই নেমে যায়।​

উপরিউক্ত প্রতিটি পদ্ধতিই পরীক্ষিতভাবে প্রমাণিত যে ঘরোয়া উপায়ে কাঁটা নামাতে এসবের কার্যকারিতা অতুলনীয়। তবুও যদি গলার কাঁটা না নামে তবে আর দেরি না করে নিকটস্থ হাসপাতালে গিয়ে ডাক্তারের পরাপমর্শ নিন অবশ্যই সুস্থ হয়ে উঠবেন।

লেখক- শিক্ষার্থী, বিজ্ঞান বিভাগ

বিআইজে/

Comments