বাংলার নারী অগ্রগামী

প্রকাশিত: ১১:১২ পূর্বাহ্ণ, মার্চ ৮, ২০১৯
ছবি: লেখক

ইমরান হোসাইন

আজ ৮ই মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। ১৯৭৫ সাল থেকে বিশ্বব্যাপী পালিত হচ্ছে দিবস টি। এবারের নারী দিবসে প্রতিপাদ্য হচ্ছে সবাই মিলে ভাবো, নতুন কিছু কর, নারী-পুরুষের সমতায় নতুন বিশ্ব গড়।

বাংলাদেশের নারীর অগ্রগতি ও ক্ষমতায়ন নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণের কোনো কোনো ব্যাখ্যায় অগ্রগতির পক্ষে পাল্লা ভারী হয়, কোনো ব্যাখ্যায় আবার বঞ্চনার পাল্লাই ভারী হয়। সহজ কথায় আবার কেউ কেউ স্বীকার করে নেন নারীর অগ্রগতি ইতিবাচক দিকেই এগোচ্ছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম প্রকাশিত বৈশ্বিক লিঙ্গবিভাজন সূচক (গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স) ২০১৮ অনুযায়ী, বিশ্বে লিঙ্গভিত্তিক বৈষম্য কমানোর ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার শীর্ষে বাংলাদেশের অবস্থান।

এ সূচকে বিশ্বের ১৪৪টি দেশের মধ্যে বাংলাদেশ ৪৮তম। ২০১৭ সালের তুলনায় ২৮ ধাপ অগ্রগতি। প্রতিবেদনটি বলছে, এমনটা সম্ভব হয়েছে অর্থনৈতিক সুবিধা ও অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হওয়ায়।

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও জঁ দ্রজ তাদের ‘ভারত : উন্নয়ন ও বঞ্চনা’ (২০১৫ সালে প্রকাশিত) বইয়ে লিখেছেন, ভারতের চেয়ে বাংলাদেশে নারীর অগ্রগতি অনেক বেশি। বাংলাদেশে ৫৭ শতাংশ নারী কর্মজীবী। ভারতে এ হার মাত্র ২৯ শতাংশ। তারা দেখিয়েছেন, নারীর স্বাক্ষরতা ও শিক্ষায়ও বাংলাদেশ এগিয়ে।

যেমনি নারীর ক্ষমতায়ন ও অগ্রগতির সূচক এগিয়েছে বিপরীতে বঞ্চনা, নিগ্রহ, সহিংসতার মতো খবরগুলো যে নেই তা নয়। তারপরও সব বাধা উপেক্ষা করে বাংলাদেশের নারীরা এগিয়ে যাচ্ছে দূরন্ত গতিতে। নারী এগিয়ে যাক। আরোহিত হোক সফলতার স্বর্ণ শিখরে। আন্তর্জাতিক নারী দিবসে সকল নারীকে জানাই অভিবাদন ও শুভেচ্ছা।

আরএ

Comments