আওয়ামী লীগের সাধারণ সম্পাদক

সময়টা ‘খারাপ’ : কথা বলায় কর্মীদের সতর্ক করলেন ওবায়দুল কাদের

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০২৩

সময়টা মাথায় রেখে বক্তব্য-বিবৃতি দেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকার জন্য দলের নেতাদের পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক যৌথ সভায় এ পরামর্শ দেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, রাজনীতিতে কঠিন এক চ্যালেঞ্জে আছি। এই চ্যালেঞ্জ মোকাবিলা করতেই যৌথ সভার আয়োজন। এ সময় তিনি বিএনপিকে প্রতিপক্ষ নয়, শত্রুপক্ষ বলে মন্তব্য করেন।

আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ শাখা, ঢাকার আশপাশের জেলা শাখা এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে এ সভা করেন দলটির কেন্দ্রীয় নেতারা।

নেতাদের বেফাঁস কথা না বলার পরামর্শ দিয়ে ওবায়দুল কাদের বলেন, যার যার মুখে যা আসে বলে দেয়। চিন্তা করে না কথাটা আমাদের কতটা উপকারে আসছে আর কতটা ক্ষতি করছে। সুতরাং বক্তব্য-বিবৃতিতে সতর্ক থাকা উচিত। সময়টা খারাপ। একজন নেতার একটা কথা, একটা উচ্চারণ অনেক ক্ষতি করতে পারে।

দলের নেতাদের বাড়তি প্রচার-প্রচারণা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ বিষয়ে তিনি বলেন, জোড় হাতে বলছি, দয়া করে বিলবোর্ডের খেলা বন্ধ করেন। এই বিলবোর্ডের দরকার নেই।

সবার আমলনামা (এসিআর) শেখ হাসিনার কাছে আছে উল্লেখ করে তিনি বলেন, ‘দেখি বিলবোর্ড আর বিলবোর্ড। কিছু কিছু নেতা মিটিং অর্গানাইজের চেয়ে দেখি বিলবোর্ডে আগ্রহী বেশি। ধানমন্ডি থেকে আসতে দেখি, কত যে নেতা! আতি নেতা, পাতি নেতা, সিকি নেতা…এই সব নেতা ক্ষমতা চায়, এমপি হতে চায়। এত সোজা নয়। এমপি হবে রিপোর্টের ভিত্তিতে, নেত্রীর কাছে যে এসিআর জমা আছে, তার ভিত্তিতে। বিলবোর্ড দেখিয়ে নেতা হওয়া যাবে না।’  বলেন ওবায়দুল কাদের।

বক্তব্যে আগামী দিনে বিএনপির কর্মসূচি বিষয়ে সতর্ক থাকা এবং রাজপথে তা মোকাবিলার জন্য প্রস্তুতি নিতে নেতাদের প্রতি আহ্বান জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, এখন তারা চাইবে সন্ত্রাস করতে, সরকারকে বিপদে ফেলতে, কোণঠাসা করতে। ঘেরাও করবে, অবরোধ করবে, লংমার্চ করবে; এই সব সন্ত্রাসের কর্মসূচিতে যাচ্ছে তারা।

ভুলের রাজনীতি বিএনপিকে পতনের দিকে নিয়ে যাচ্ছে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘যারা আওয়ামী লীগের পতন দেখছে, এই অক্টোবরে তাদেরই পতন হয় কি না—নিজেদের পতনের জন্য অপেক্ষা করেন।’ তিনি বলেন, অক্টোবর এখন চলছে, অক্টোবর আরও আসবে। ১৫ বছরে অনেক অক্টোবর এসেছে। এই সময়ে অনেকবার সরকার পতনের ডাক দিয়েছে বিএনপি।

কাদের বলেন, আওয়ামী লীগের শিকড় মাটির অনেক গভীরে। ধাক্কা দিলেন আর আওয়ামী লীগ পড়ে গেল, সেটি ওই ধরনের দল নয়। তিনি বলেন, আওয়ামী লীগ বন্দুকের নল দিয়ে ক্ষমতায় বসেনি। আওয়ামী লীগকে যারা ভয় দেখাচ্ছে, ৪৮ ঘণ্টার আলটিমেটাম শেষ, এখন অক্টোবরের আলটিমেটাম। অক্টোবরে মাসেই পতন ঘটাবে। পতন ঘটাতে ঘটাতে নিজেরাই যে কতবার খাদে পড়েছে।

বিএনপি নেতাদের নিজেদের সীমারেখার মধ্যে কথা বলা উচিত বলে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, প্রচলিত রাজনৈতিক আচরণবিধি আছে। সাধারণ আচরণবিধি সেটা কারও লঙ্ঘন করা উচিত নয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, লন্ডন থেকে বসে বসে নাটাই ঘুরাচ্ছেন। ২০১৩ ও ২০১৪ সালে যা ঘটেছে, তার পুনরাবৃত্তি ঘটানোর চক্রান্ত আছে। ষড়যন্ত্র দেশে আছে বিদেশেও আছে। শেখ হাসিনার এত উন্নয়ন-অর্জন তাদের সহ্য হয় না। এক-এগারোর মতো, ২০০১ সালের মতো অস্বাভাবিক সরকার প্রতিষ্ঠা করার একটা সুগভীর চক্রান্ত আছে। তিনি আরও বলেন, ‘তারা মনে করে, ক্ষমতায় না যাই, শেখ হাসিনাকে হত্যা করতে হবে। তাদের শত্রুই হচ্ছে শেখ হাসিনা। তাদের টার্গেটই হচ্ছে শেখ হাসিনা। এ জন্য তারা চক্রান্ত করছে।’

সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সম্পাদকমণ্ডলীর সদস্য হাছান মাহমুদ, মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দীপু মনি, আহমেদ হোসেন, মির্জা আজম, ফরিদুন্নাহার লাইলী, ওয়াসিকা আয়শা খান, আমিনুল ইসলাম, দেলোয়ার হোসেন, বিপ্লব বড়ুয়া, আবদুল আউয়াল শামীম, সায়েম খান প্রমুখ।

কর্মসূচি
যৌথ সভায় বেশ কিছু কর্মসূচি ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি জানান, আগামী মঙ্গলবার সাভারের আমিন বাজারে মহাসমাবেশ হবে। ৭ অক্টোবর বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল উদ্বোধন। এ উপলক্ষে উত্তরার দিয়াবাড়িতে সুধী সমাবেশ হবে। এ ছাড়া ১০ অক্টোবর পদ্মা সেতু রেলসংযোগের উদ্বোধন, ২৩ অক্টোবর মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ চালু এবং ২৮ অক্টোবর চট্টগ্রামে বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন হবে। এসব উদ্বোধন উপলক্ষে সুধী সমাবেশে বিপুল জমায়েত করবে আওয়ামী লীগ।

Comments