স্বাদ ঠিক রেখে দীর্ঘদিন ইলিশ সংরক্ষণ করবেন যেভাবে

খুব শীঘ্রই বন্ধ হয়ে যাচ্ছে ইলিশ মাছ ধরা। এ সময় একবারে বেশি করে মাছ কিনে সংরক্ষণ করে খেতে পারেন ৬ থেকে ৭ মাস পর্যন্ত। কিন্তু অনেকেই অভিযোগ করেন ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায় ইলিশের স্বাদ। সঠিক উপায়ে সংরক্ষণ করলে স্বাদ ও গন্ধ অটুট রেখেই বছরজুড়ে খেতে পারবেন ইলিশ। জেনে নিন কীভাবে সংরক্ষণ করবেন।

বাজার থেকে ইলিশ কিনে ভালো করে মুছে নিন। পাতলা পলিথিনে আস্ত ইলিশ ঢুকিয়ে ভেতর থেকে বাতাস বের করে নিন। লেজের অংশ বড় মনে হলে সামান্য কেটে নিতে পারেন। পলিথিন ভালো করে মুড়ে লেজের অংশ রাবার দিয়ে বেঁধে নিন। প্রতিটি পলিথিনে একটি করে মাছ রাখবেন। মাছগুলো পলিথিনসহ একটি ঝুরিতে নিয়ে ফ্রিজারের নিচে রেখে দিন। এভাবে প্রায় ৭ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন ইলিশ মাছ।

যদি এক মাস বা আরও কম সময়ের জন্য সংরক্ষণ করতে চান, তাহলে একইভাবে পলিথিনে ঢুকিয়ে ডিপ ফ্রিজের মাঝে রেখে দিন। মাছ কখনও পিস করে কেটে রাখবেন না ফ্রিজে। এতে স্বাদ নষ্ট হয়ে যায়। যদি পিস করে রাখতেই চান, তাহলে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে মুখবন্ধ বাটিতে রাখবেন ডিপ ফ্রিজে। তবে এক সপ্তাহ থেকে ২ সপ্তাহের মধ্যেই খেয়ে ফেলার চেষ্টা করবেন। নাহলে নষ্ট হয়ে যাবে ইলিশের স্বাদ।

তথ্য ও ছবি: রাবিয়া’স হাউজ

Comments