অগ্নিনিবার্পনের লক্ষ্যে নগরীর পুরনো খাল ও জলাশয় উদ্ধার করতে হবে: প্রিন্সিপাল মাসউদ

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০১৯

ডেস্ক: ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেছেন, চকবাজারের ট্রাজেডি শেষ হতে না হতেই বনানীতে নতুন ট্রাজেডির সূচনা। তার একদিন পর গুলশান-১ একই ঘটনার পুনরাবৃত্তি। অগ্নিকাণ্ড নির্বাপনের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন পানির।

নগরীর মধ্যে বয়ে যাওয়া খাল, লেক ও জলাশয়গুলোকে বেদখল করে ভরাট করায় যথাসময়ে পানি সরবরাহ করা যাচ্ছে না। ফলে পানি স্বল্পতার কারণে অগ্নি নির্বাপন করতে দীর্ঘ সময় লেগেছে। এতে প্রাণহানির সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সে জন্য নগরীর সকল খাল, লেক ও জলাশয়কে পুনরুদ্ধার করে পানি সরবারহ নিশ্চিত করতে হবে। গত কয়েকদিনের বেশ কয়েকটি দুর্ঘটনা নগরবাসীকে ভাবিয়ে তুলছে।

আজ বিকেলে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের আয়োজনে নগর কার্যালয়ে বনানীর এফআর টাওয়ারে অগ্নি দুর্ঘটনায় নিহতদের মাগফিরাত ও অসুস্থদের দ্রুত আরোগ্য কামনায় দোয়া মাহফিল পূর্ব আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নগর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, নুরুল ইসলাম নাঈম, মুফতী মাছউদুর রহমান, মাও: সাইফুল ইসলাম ডাঃ মজিবুর রহমান প্রমুখ।

প্রিন্সিপাল মাসউদ বলেন, রাজধানী ঢাকা বিশ্বের অন্যতম মেগা সিটি। প্রায় দু‘কোটি মানুষের বসবাস এ মহানগরীতে। জনসংখ্যা যেমন বাড়ছে তেমন বাড়ছে যানজট, জলাবদ্ধতা, বায়ুদূষণসহ নানা সমস্যা। মশার নগরী হিসেবে ঢাকার দুর্নাম বেশ পুরোনো। যানজট, বায়ুদূষণের নগরী হিসেবেও ঢাকার স্থান বিশ্বপরিসরে একেবারে ওপরের দিকে।

এতোসব সমস্যা দূরীকরণে নগরপতি মেয়রকে উদ্যোগ গ্রহণ করতে হবে। নগরের সাথে সংশ্লীষ্ট সকল মন্ত্রণালয় ও অধিদপ্তরের সাথে সমন্বয় করে প্রয়োজনীয় পরিকল্পনা ও ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হলে নগরবাসীর দূর্ভোগের অন্ত থাকবে না।

/আরএ

Comments