যশোরে কমছেনা ডেঙ্গুর প্রকোপ

প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৯

বিল্লাল হোসেন,যশোর প্রতিনিধি

যশোরে কমছেনা ডেঙ্গু জ্বরের প্রকোপ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। যশোর থেকেই প্রতিদিন ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন অনেকেই। রোববার সকাল ৮ টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ৪৮ ঘন্টায় যশোরে ৮৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ৩৪ দিনে জেলায় মোট ডেঙ্গু রোগীর সন্ধান মিললো ৭ শ ২০ জন।

চিকিৎসা গ্রহণে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ৫৪১ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১শ ৭৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী। এরমধ্যে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ১শ জন, বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬২ জন ও বেসরকারি হাসপাতালে ১৭ জন।বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. দিলীপ কুমার রায়।

হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা গেছে, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা ৫১ জন ও এই সময়ের পর থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।

এই সময়ের মধ্যে যশোর জেলায় আক্রান্ত আরো ১৪ জন সরকারি -বেসরকারি বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন বলে সিভিল সার্জন কার্যালয় নিশ্চিত করেছে। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু জানান, প্রতিদিন একাধিক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়ায় রোগীর চাপ বেড়ে গেছে কয়েকগুন। চিকিৎসক ও সেবিকা সংকটের মধ্যেও রোগীদের ন্যাশনাল গাইড লাইন মেনে চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। মোট তিনটি ডেঙ্গু মনিটরিং সেলের সদস্যরা সার্বক্ষনিক তাদের খোঁজ খবর রাখছেন। এখনো পর্যন্ত এই হাসপাতালে কোন ডেঙ্গু রোগী মারা যাওয়ার ঘটনা ঘটেনি।

তিনি আরো জানান, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের বিষয়ে বরাবরই সোচ্চার ভূমিকা পালন করা হচ্ছে। এদিকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়মিত খোঁজ খবর রাখছেন রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন সংগঠন।

গতকাল মঙ্গলবার যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিসাধীন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের দেখতে যান যশোর জেলা মহিলা পরিষদের নেতৃবৃন্দ। এরআগে শনিবার হাসপাতালে রোগীদের ডেঙ্গু জ্বর পরীক্ষা নিরীক্ষার উপকরণ ক্রয় ও চিকিৎসায় ব্যয়ের জন্য ২ লাখ টাকা প্রদানের ঘোষণা দিয়েছেন সদর (৩) আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। ইতিমধ্যে ২ লাখ টাকা বুঝে পেয়েছেন হাসপাতাল কর্র্তৃপক্ষ।

পরের দিন রোববার ডেঙ্গু রোগীদের চিকিৎসার খোঁজ খবর নিতে আসেন যশোর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার। প্রথমে তিনি ডেঙ্গু কর্ণার পরিদর্শন করেন। পরে শাহীন চাকলাদার রোগীদের ডেঙ্গু জ্বর পরীক্ষার জন্য সহায়তার জন্য হাসপাতালের তত্ত্বাবধায়কের হাতে তুলে দেন জন্য ১ হাজার পিস কিট এনএস-১।

যশোর জেলা বিএনপি, যশোর পৌরসভা, বিএমএ, ডেন্টাল সার্জনস ফোরাম ও রোগী কল্যাণ সমিতির নেতৃবৃন্দ ডেঙ্গু রোগীদের জন্য সহায়তার হাত বাড়িয়েছেন। হাসপাতাল তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু আরো জানান,ডেঙ্গু রোগীদের চিকিৎসায় অনেকেই এগিয়ে এসেছেন।

সরকারি বেসরকারি সহায়তায় ডেঙ্গু রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। আতংক নিয়ে হাসপাতালে ভর্তি হলেও সুস্থ হয়ে হাসি মুখে বাড়ি ফিরে যাচ্ছেন রোগী ও স্বজনেরা। রোগীর সংখ্যা বাড়লেও ডেঙ্গু উপকরণের কোন সংকট নেই। যশোরের সিভিল সার্জন ডা. দিলীপ কুমার রায় জানান, যশোরে ডেঙ্গু জ্বরের প্রকোপ না কমায় তারাও চিন্তিত। ডেঙ্গু প্রতিরোধে প্রচার-প্রচারণা, আলোচনা সভাসহ নানা কার্যক্রম চালানো হচ্ছে।

৩টি মনিটরিং টিম গঠন, ১টি নিয়ন্ত্রণ কক্ষ ও মনিটরিং সেল খোলা হয়েছে। টিমের সদস্যরা আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে চলেছেন। ডেঙ্গুর বিষয়ে মানুষকে সচেতন করা হচ্ছে।

Comments