চতুর্থবারের মতো নির্বাচিত মুসলিম নেতা আসাদুদ্দীন ওয়াইসি

প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, মে ২৪, ২০১৯

ডেস্ক: হায়দারাবাদের সংসদীয় নির্বাচনে তিন বারের সংসদ সদস্য অল ইন্ডিয়া মজলিসে ইত্তিহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রধান আসাদুদ্দীন ওয়াইসি চতুর্থবারের মতো নির্বাচিত হলেন।
ওয়াইসি প্রতিদ্বন্দী বিজেপি নেতা ড. ভাগ্যনাথ রাও থেকে ২ লাখ ৮২ হাজার ১৮৬ ভোট বেশি পেয়ে বিজয় লাভ করেন তিনি। গত ২০১৫ সালের নির্বাচনেও ভাগ্যনাথ রাও থেকে ২.০২ লাখ ভোট বেশি পেয়ে ওয়াইসি বিজয়ী হয়েছিলেন।

১৯৮৪ সাল থেকে মজলিসে ইত্তিহাদুল মুসলিমিন আসনটিতে একাধারে নির্বাচিত হয়ে আসছে। এর আগে আসাদুদ্দীন ওয়াইসির পিতা সুলতান আলাউদ্দীন ওয়াইসি টানা ছয়বার আসনটিতে নির্বাচিত হয়েছেন।

পঞ্চাশ বছর বয়সী ব্যারিস্টার ওয়াইসি চারমিনার এসম্বলিতে দুইবার এবং হায়দারাবাদ এসম্বলিতে তিনবার এমএলএ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বাবা আলাউদ্দীন ওয়াইসির মৃত্যুর পর ২০০৮ সালে প্রথমবারের মতো তিনি মজলিসে ইত্তিহাদুল মুসলিমিনের প্রেসিডেন্ট হিসেবে সংসদ সদস্য মনোনীত হন।

মজলিসে ইত্তিহাদুল মুসলিমিনের নির্বাচনি এলাকা হায়দারাবাদের ওল্ড সিটি। দলটি তেলাঙ্গানার রুলিং পার্টি তেলাঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে।

তেলেঙ্গানার ১৭ আসনের মধ্যে টিআরএস প্রতিদ্বন্দ্বিতা করেছে ১৬টিতে। হায়দারাবাদে প্রথমবারের মতো পুস্তে শ্রীকান্তকে একটি অনুকূল প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন দেয়। সেখানে শ্রীকান্ত ছাড়া অন্য কোনো গ্রহণযোগ্য প্রতীদ্বন্দ্বী ছিল না বললেই চলে।

ওয়াইসির এ বিজয় প্রত্যাশিতই ছিল। কারণ তার দল গত ৩৫ বছর ধরে আসনটি ধরে রেখেছে। এবার ওয়াইসি তার উঠোনটা আরেকটু বড় করলেন শুধু।

আসাদুদ্দিন ওয়াইসি ভারতের পার্লামেন্টে মুসলিমদের শক্তিশালী কণ্ঠস্বর। ইসলাম ও মুসলিম বিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে তিনি শক্তিশালী অবস্থান নিয়ে পরিচিতি পেয়েছেন। গত পার্লামেন্টে তিন তালাক বিল নিয়েও তার সরব অবস্থান ছিল লক্ষণীয়।

এমএম/

Comments