আজ হুমায়ুন আহমেদের ৭০তম জন্মদিন

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৮

একুশ ডেস্ক: বাংলা সাহিত্যের নন্দিত লেখক, জনপ্রিয় উপন্যাসিক হুমায়ুন আহমেদের ৭০তম চন্মদিন। ১৯৪৮ সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়ায় তিনি জন্মগ্রহণ করেন।

বাংলা সাহিত্যের বরপুত্র হুমায়ুন আহমেদকে স্বাধীনতা পরবর্তী বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ লেখক মনে করা হয়। একাধারে লিখেছেন গল্প,উপন্যাস, নাটক চলচিত্র সহ কল্পবিজ্ঞান ও ভৌতিক সাহিত্য।

১৯৭২ সালে তার প্রথম উপন্যাস ‘ নন্দিত নরকে ’ প্রকাশ পায়। তখন তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ১৯৭৪ সালে প্রকাশিত হয় দ্বিতীয় উপন্যাস ‘শংখনীল কারাগার’।

এই দুটি বই প্রকাশের পর হুমায়ুন আহমেদ একজন শক্তিশালী কথাশিল্পী হিসেবে পাঠকমহলে সমাদৃত হন। সেই থেকে জীবিতকালে তার দুই শতাধিক বই প্রকাশিত হয়।

মধ্যাহ্ন, জোছনা ও জননীর গল্প, মাতাল হাওয়া, আসমানীরা তিন বোন, সেদিন চৈত্রমাস, তিনপুরুষ, মজার ভুত, ইস্টিশন চৈত্রের দ্বিতীয় দিবস, বাসর, তেতুল বনে জোছনা, হিমুর আছে জল, দারুচিনি দ্বীপ ইত্যাদি তার উল্লেখযোগ্য রচনা।

দীর্ঘ প্রায় পাঁচ দশক তিনি লেখালেখির সাথে যুক্ত ছিলেন। তার লেখায় বাঙালি সমাজ ও জীবনধারার গল্পমালা ভিন্ন আঙ্গিকে এবং রসাত্মক ও বিজ্ঞানসম্মতভাবে উপস্থাপিত হয়েছে।

গল্প বলায় ভাষার ব্যবহারে নিজস্ব একটা কৌশল এবং বর্ণনায় লোকজধারাকে প্রাধান্য দেন। বাস্তবতা থেকেই উঠে এসেছে তার প্রতিটি সৃষ্টিকর্ম। মানুষের মানচিত্রও উঠে এসেছে।

তার লেখার অমর সৃষ্টি হিমু,মিসির আলী চরিত্র বাংলা সাহিত্যে ব্যাপক জনপ্রিয়তা পায়।

২০১২ সালের ১৯ জুলাই বাংলা সাহিত্যের এই সৃষ্টিশীল ও জনপ্রিয় লেখক যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চিকিৎসাধীর অবস্থায় ইন্তেকাল করেন।

/আরএ

Comments