দিনাজপুরের বড়পুকুরিয়া খনিতে দুর্নীতির আলামত পেয়েছে দুদক

প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, জুলাই ২৪, ২০১৮

দুর্নীতি দমন কমিশন (দুদক) বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ১ লাখ ৪৪ হাজার টন কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনায় দুর্নীতির আলমত পেয়েছে। প্রাথমিক তদন্ত শেষে সাংবাদিকদের এমন কথা জানিয়েছে দুদকের কর্মকর্তারা।

কয়লা ব্যবসায়ীরা জানিয়েছে, সঠিক তদন্ত হলে কয়লা চুরির সঙ্গে জড়িত কর্মকর্তাদের মুখোশ উন্মোচিত হবে। এক্ষেত্রে খনির ঊর্ধ্বতন কর্মকর্তা ও তাদের পরিবারের ব্যাংক অ্যাকাউন্ট খতিয়ে দেখার দাবি জানিয়েছেন তারা।

এদিকে কয়লার অভাবে ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় উত্তরাঞ্চলে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন তাপ বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

দুর্নীতি দমন কমিশন (দুদক) দিনাজপুর সমন্বিত কার্যালয়ের উপপরিচালক বেনজীর আহমেদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত টিম সোমবার বেলা পৌনে ৩টায় বড়পুকুরিয়া কয়লা খনিতে প্রবেশ করেন।

দুই ঘণ্টারও বেশি সময় ধরে তদন্ত শেষে উপপরিচালক বেনজীর আহমেদ জানান, তারা কয়লা খনির কাগজপত্র যাচাই-বাছাই করে দেখেন, খনির কোল ইয়ার্ডে এক লাখ ৪৬ হাজার টন কয়লা মজুদ থাকার কথা। কিন্তু কোল ইয়ার্ডে রয়েছে মাত্র দুই হাজার টন কয়লা। বাকি এক লাখ ৪৪ হাজার টন কয়লার কোনো হদিস নেই।

তিনি জানান, বিপুল পরিমাণ কয়লা উধাও হয়ে যাওয়ায় এখানে প্রাথমিক তদন্তে দুর্নীতির আলমত পাওয়া গেছে। ইতোমধ্যেই তারা এ বিষয়ে কেন্দ্রীয় দুদক অফিসে জানিয়েছেন। খনির কয়লা গায়েবের ঘটনায় ইতোমধ্যে দু’জন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত, এমডিকে অপসারণ এবং একজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। তাদের সঙ্গে কেন্দ্রীয় দুদক অফিসের কর্মকর্তারা কথা বলবেন।

সম্পূর্ণ তদন্ত শেষ করতে ৬০ দিন সময় লাগবে। কেন্দ্রীয় দুদক অফিসের তদন্ত শেষেই আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান বেনজীর আহমেদ।

Comments