আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত; শরীকদের দেয়া হতে পারে ৬৫-৭০ আসন

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৮

রুম্মান আজিজ: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে দলীয় মনোনয়ন প্রায় চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দলীয় মনোনয়নের পাশাপাশি শরীকদের মাঝে আসন বন্টনও প্রায় চূড়ান্ত বলে তিনি জানান।

আজ রোববার সচিবালয়ে সাংবাদিকদের এ সব তথ্য জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মহাজোটের শরীকদের জন্য ৬৫-৭০ আসন ছেড়ে দিবেন জানিয়ে কাদের বলেন, ১৪ দল থেকে গতবার যারা এমপি হয়েছেন এবার তারা মনোনয়ন পাবেন এটা মোটামুটি নিশ্চিত।

এছাড়াও যুক্তফ্রন্ট ও জাতীয় পার্টিকে কত আসন দেয়া হবে সেটাও প্রায় ফাইনাল করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ৪/৫ দিনের মধ্যে আলোচনা করে ঘোষণা দেয়া হবে।

এরই মধ্যে ১৪ দল, যুক্তফ্রন্ট ও জাতীয় পার্টি থেকে আসন বণ্টন নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেয়া হয়েছে।

এ বিষয়ে কাদের বলেন, আমাদের মনোনয়ন সম্পূর্ণ চূড়ান্ত। শরীকদের সঙ্গে আলোচনা করে তাদের মনোনয়ন নিশ্চিত করে একসেঙ্গে ঘোষণা দেয়া হবে।

জাতীয় পার্টি ছাড়া শরীকরা সবাই প্রায় নৌকা প্রতিক নিয়েই নির্বাচনে অংশ নিবে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ইতোমধ্যে চিঠি দিয়ে নির্বাচন কমিশনকে জানিয়েছেন তাদের জোট শরিকরা নৌকা প্রতীকেই ভোট করবে।

ওই চিঠিতে মোট ১৬টি দলের নাম পাঠানো হয়েছে, যার মধ্যে নিবন্ধিত দল আটটি।

নিবন্ধিত দলগুলো হল- জাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্ট-ন্যাপ, তরিকত ফেডারেশন ও জাতীয় পার্টি-জেপি।

আর এ জোটের অনিবন্ধিত দলগুলো হল- গণ আজাদী লীগ, গণতান্ত্রিক মজদুর লীগ, কমিউনিস্ট কেন্দ্র, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল, ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ জাসদ, কৃষক শ্রমিক পার্টি ও তৃণমূল বিএনপি।

এছাড়া যুক্তফ্রন্ট ও বিকল্পধারা নৌকার পাশাপাশি নিজস্ব প্রতিকে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে।

/আরএ

Comments