বিশ্বকাপ জার্সিতে পাকিস্তানের জার্সি অনুকরণের অভিযোগ; সমালোচনার ঝড়

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০১৯

স্পোর্টস প্রতিবেদক: ইংল্যান্ড বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৩১ দিন বাকি। ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দল দুই রঙের জাসি পড়ে মাঠে নামবে। এ উপলক্ষ্যে আজ সোমবার আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ দলের এবারের বিশ্বকাপ জার্সি উন্মোচণ করা হয়।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অধিনায়ক মাশরাফির হাতে আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপ জার্সি তুলে দিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন টাইগারদের জার্সি উন্মোচন এরপর জার্সি পরে আনুষ্ঠানিক ফটোসেশনে অংশ নেন বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডের ১৪ জন সদস্য।

কিন্তু জার্সি উন্মোচণের পর পরই শুরু হয়েছে তুমুল সমালোচনা। এই জার্সি নিয়ে ক্ষোভ ছড়ে পড়েছে টাইগার ভক্তদের মাঝে। ক্রিকেট ভক্তদের অভিযোগ লাল সবুজের বাংলাদেশের প্রতিনিধিত্ব করলেও এই জার্সিতে নেই তার কোনো চিহ্ন। সে কারনে সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো বইছে সমালোচনার ঝড়।

ক্রিকেট ভক্তদের অভিযোগ আলাদা আলাদা লাল-সবুজ রঙের দুটি জার্সি কখনোই লাল-সবুজের প্রতিনিধিত্ব করে না। এছাড়াও সব চেয়ে বড় অভিযোগ হলো এবারের জার্সি করা হয়েছে পাকিস্তানের জাতীয় দলের জার্সির অনুকরণে।

মাশরাফির হাতে জার্সি তুলে দিচ্ছেন বিবিসি সভাপতি পাপন

পাকিস্তান বাংলাদেশের দুটি জার্সি পাশাপাশি রাখলে দেখায় বাংলাদেশ আর পাকিস্তানের লগো ছাড়া মোটা দাগে কোনো পার্থক্য নেই। সবুজ জার্সিটিতে বিসিবির লগোর দিকে খেয়াল না করলে যে কেউ এটাকে পাকিস্তানের জার্সি ভেবে ভুল করতেই পারে।

জার্সিতে দেখায় পাকিস্তানের জার্সির ডিজাইনে বুকের অংেশ পাকিস্তান লেখার নিচে স্টার চিহ্নের জলছাপ। অন্যদিকে বাংলাদেশের জার্সিতেও প্রায় একই কায়দায় বাংলাদেশ লেখার নিচে শুধু স্টার চিহ্নের পরিবর্তে ডায়মন্ড চিহ্নের জলছাপ দেয়া হয়েছে।

জার্সির ছবি প্রকাশের পর থেকে এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল সমালোচনা শুরু হয়েছে।  শুধু সবুজ জার্সি নিয়েই বিতর্ক নয়। বিতর্ক শুরু হয়েছে লাল জার্সি নিয়েও।

অনেকের নজরে লাল রঙা এ্যাওয়ে জার্সিটি জিম্বাবুয়ের জার্সির মতো৷  আবার, সবুজ রঙা হোম জার্সিটি যেন আয়ারল্যান্ডের জার্সির মতো। জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ড – এই দুইটি দলই এবারের বিশ্বকাপে বাছাইপর্ব উতরে আসতে পারেনি।

জার্সিগুলোকে নিয়ে রসিকতা করে ফেসবুক পোস্টে একজন লিখেছেন, ‘মানবতা আজও বেঁচে আছে। বিশ্বকাপ থেকে বাদ পড়া দুই দল জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডকে মনে করিয়ে দিতে বিসিবির সুন্দর উদ্যোগ। ধন্যবাদ বিসিবিকে’। আবার অনেকেই পাকিস্তানের জার্সির অনুকরনে বাংলাদেশের জার্সি তৈরী করা হয়েছে বলে নিন্দা প্রকাশ করেছেন

ক্রিকেট ভক্তরা দ্রুত এই জার্সি পরির্তন করে নতুন জার্সি করার দাবি জানাচ্ছে।

/আরএ

Comments