তৃতীয় ধাপে ভোটগ্রহণ শুরু ১১৭ উপজেলায়

প্রকাশিত: ৮:৪৯ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০১৯

একুশ ডেস্ক: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশের ১১৭টি উপজেলায় রবিবার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলবে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে কমিশনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।

নির্বাচনি সামগ্রী নিয়ে নিরাপত্তা বাহিনীর সংশ্লিষ্ট সদস্যদের নিয়ে প্রিজাইডিং অফিসাররা শনিবার (২৩ মার্চ) রাত থেকেই নিজ নিজ নির্বাচনি কেন্দ্রে অবস্থান করছেন। সংশ্লিষ্ট উপজেলাগুলোতে ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচনি উপজেলাগুলোতে চলাচলে আরোপ হয়েছে বিধি-নিষেধ।

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে অনিয়ম ও বিশৃঙ্খলা ঠেকাতে ইসি কঠোর অবস্থানে রয়েছে। এর অংশ হিসেবে বিভিন্ন উপজেলা ও থানা থেকে তিনজন নির্বাহী কর্মকর্তা ও চারজন ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার করা হয়েছে। এছাড়া ২৪টি উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

তৃতীয় এই ধাপের ভোটগ্রহণ করতে রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইভিএম ব্যবহার করা হচ্ছে।

এ ধাপেরাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও চট্টগাম বিভাগের ২৫ জেলার ১২৭ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়। পরবর্তী ধাপে স্থানান্তর, আদালতের আদেশে স্থগিত ও বিনা প্রতিদ্বন্দ্বিতার কারণে ১০ উপজেলা বাদ পড়েছে।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৫ জন। এদের মধ্যে চেয়ারম্যান ৩৩, ভাইস  চেয়ারম্যান ৯ ও নারী ভাইস চেয়ারম্যান রয়েছেন ১৩ জন। ২৫ জেলার ১১৭ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজ ৯ হাজার ২৯৮টি ভোট কেন্দ্রে ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এবার উপজেলার ভোট হচ্ছে পাঁচ ধাপে।

এফএফ

Comments