জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমানের প্রতিষ্ঠিত বন্ধ মাদ্রাসার কার্যক্রম শুরু করতে পরামর্শ সভা

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

জামালপুর প্রতিনিধিঃ দেশব্যাপী সিরিজ বোমা হামলা দিবসের আগের দিন জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমানের প্রতিষ্ঠিত বন্ধ মাদ্রাসার কার্যক্রম পুনরায় শুরু করতে পরামর্শ সভা করা হয়েছে।

জামালপুর সদরের চরশি খলিফাপাড়ায় চরশি হাবিবুল্লাহ হাফেজিয়া মাদ্রাসা ও আল্লামা আব্দুল্লাহ ইবনে ফজল (রহঃ) একাডেমি প্রাঙ্গনে শুক্রবার বিকালে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শায়খ আব্দুর রহমানের ছোট ভাই মাওলানা ওবায়দুর রহমান।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমানের গ্রামের বাড়ি জামালপুর সদর উপজেলার চরশি খলিফাপাড়া গ্রামে। ২০০৭ সালের ৩০ মার্চ শায়খ আব্দুর রহমানের মৃত্যুদন্ড কার্যকর হবার পর চরশি খলিফাপাড়া গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

শায়খ রহমান গ্রেফতারের পর তার প্রতিষ্ঠিত চরশি খলিফাপাড়ায় চরশি হাবিবুল্লাহ হাফেজিয়া মাদ্রাসা ও আল্লামা আব্দুল্লাহ ইবনে ফজল (রহঃ) একাডেমির কার্যক্রম বন্ধ হয়। এই মাদ্রাসা ও একাডেমিতে পরিচালিত হত জেএমবির কার্যক্রম। জেএমবির কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে শায়খ রহমানের ছোট ভাই মাওলানা ওবায়দুর রহমানও কারাগারে ছিল।

সম্প্রতি তিনি মুক্তি পান এবং তার ভাই শায়খ রহমানের প্রতিষ্ঠিত মাদ্রাসা ও একাডেমির কার্যক্রম শুরু করার পায়তারা করেন। তিনি স্থানীয় ইউপি আওয়ামী লীগ ও ইউপি চেয়ারম্যানসহ প্রভাবশালী একাধিক আত্মীয় স্বজনের সাথে পরামর্শ করেন। তাদের পরামর্শে এলাকার কয়েকশ মানুষ নিয়ে শুক্রবার বিকালে ব্যানার টাঙ্গিয়ে পরামর্শ সভা করেন।

জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমানের ছোট ভাই মাওলানা ওবায়দুর রহমান সাংবাদিকদের জানান, এই অঞ্চলে কোরআনের আলো ছড়ানোর জন্য ১৯৭৫ সালে এই মাদ্রাসা ও একাডেমি প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে তার বড় ভাইয়ের এক দুর্ঘটনার কারনে তা বন্ধ হয়। তার বাবার নামে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির কার্যক্রম পুনরায় শুরু করতে এলাকার চেয়ারম্যান, স্থানীয় ইউপি আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও সংশ্লিষ্ট প্রশাসনের সাথে পরামর্শ করে এই পরামর্শ সভা করেন।

ওবায়দুর রহমান জানান, প্রভাবশালী একাধিক আত্মীয় স্বজনের সাথেও তিনি এ ব্যাপারে পরামর্শ করেন। শায়খ আব্দুর রহমানের কালিমা মুছে ফেলতেই তিনি এই উদ্যোগ নেন। এখানে কোন জঙ্গি তৎপরতা হবে না, এখানে হবে কোরআনের আলো ছড়ানোর কাজ।

তিতপল্লা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামানের সাথে কথা বললে তিনি জানান, শায়খ আব্দুর রহমানের ছোট ভাই মাওলঅনা ওবায়দুর রহমান এ পরামর্শ সভার বিষয়ে গত ১৪ আগস্ট ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ে যান একটি পত্র নিয়ে। এ ব্যাপারে প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের সাথে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।

এ ব্যাপারে তিতপল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন অর রশীদ সেলিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, শায়খ আব্দুর রহমানের ভাই ওবায়দুর রহমান বেশ কিছুদিন আগে তার সাথে দেখা করে এবং পরামর্শ সভা করার কথা বলে। সেখানে শায়খ রহমানের বেশ কয়েকজন আত্মীয় স্বজন থাকবে বলেও তাকে জানায়। তিনি এ ব্যাপারে প্রশাসনের সাথে যোগাযোগ করতে বলেন।

নারায়নপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর আব্দুল লতিফ মিয়া জানান, পরামর্শ সভার খবর পেয়ে শুক্রবার সন্ধ্যায় তিনি ঘটনাস্থলে পুলিশ পাঠান এবং সভাটি বন্ধ করেন।

সারাদেশে সিরিজ বোমা হামলা দিবসের আগের দিন শায়খ আব্দুর রহমানের মাদ্রাসায় পরামর্শ সভার ঘটনায় স্থানীয় জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

Comments