বাস্কেট বলে অপ্রতিরোধ্য ক্যাপ্টেন মুনতাহা; ২৩ বছর বয়সেই সেনাবাহিনী দলের প্রশিক্ষক

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, মার্চ ৮, ২০১৯

মুরতুজা হাসান নাহিদ, ইবি প্রতিনিধি:  ছোটবেলা থেকেই খেলার প্রতি ছিল প্রবল আকর্ষণ। সেই সুবাদে ২০০৮ সালের ১৫ এপ্রিল বিকেএসপিতে ভর্তি হয়ে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু করে পথচলা।

মা-বাবার ইচ্ছায় বাস্কেটবল খেলায় নাম লেখায়। খেলাধূলায় হাতে কলমে প্রাথমিক শিক্ষা পেয়েছে বিকেএসপির সিনিয়র কোচ মাহবুব এর কাছ থেকে। আর সেই থেকে শুরু হয় বাস্কেটবলে সফল হওয়ায় গল্প।

তারই ধারাবাহিকতায় এখন পর্যন্ত বাস্কেটবল খেলায় সুনামের সাথে সফলতা অর্জন করে চলছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সফল বাস্কেটবল ক্যাপ্টেন সিদরাতুল মুনতাহা সঙ্গীত।

সে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার সতেঙ্গা গ্রামে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারের শেখ বংশের এস এম নূরুল ইসলাম ও সুরাইয়া মাছুম বিলকিস এর একমাত্র সন্তান।

মুনতাহা দেশের আঙিনা পেরিয়ে বিদেশের মাটিতেও অর্জন করেছে সফলতা। বিকেএসপির হয়ে অনেক টুর্নামেন্টে অংশগ্রহণ করে বিভিন্ন শিরোপা জয় করেছে। বিকেএসপির হয়ে ৪ বার ভারতে খেলতে গিয়েছিল এবং ২০১১, ২০১২ রানার-আপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশের লাল সবুজের পতাকা বিশ্বের দরবারে তুলে ধরেছে।

বাংলাদেশের হয়ে বয়সভিত্তিক বিভিন্ন খেলায় জাতীয় দলের প্রতিনিধিত্বও করেছেন তিনি। এছাড়াও বিভিন্ন দলের হয়ে প্রিমিয়ার লীগ খেলাতেও অংশগ্রহণ করে বিজয় অর্জন করেছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ভর্তির পর থেকে বাস্কেটবল দলের অধিনায়কের দায়িত্ব পালন করে আসছে। ২০১৭, ২০১৮ এবং ২০১৯ আন্তঃবিশ্ববিদ্যালয় বাস্কেটবলে তার অধিনায়কত্বে টানা তিনবার চ্যাম্পিয়ন হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। তার সফলতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং দেশের বিভিন্ন মহলে আলোচিত হচ্ছে।

শিরোপা জয় আর খেলাধূলায় বিশ্ববিদ্যালয়ের সুনাম সুখ্যাতির দিক থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অপ্রতিরোধ্য ক্যাপ্টেন হিসেবে পরিচিতি লাভ করেছে। ক্যাপ্টেন সিদরাতুল মুনতাহা সঙ্গীত এখন খেলাধূলার পাশাপাশি বাস্কেটবল প্রশিক্ষক হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীতে সুনাম ও সুখ্যাতি অর্জন করে চলছে।

/আরএ

Comments