মধ্যপ্রাচ্যে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, মে ১১, ২০১৯

ডেস্ক: মার্কিন সামরিক সদরদফতর পেন্টাগনের পক্ষ থেকে শুক্রবার জানানো হয়, পারস্য উপসাগরে ‘প্যাট্রিয়ট’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও একটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ইরানের সাথে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় যুক্তরাষ্ট্র এই ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। বিবিসি

এক বিবৃতিতে পেন্টাগন জানায়, যুক্তরাষ্ট্র কোনভাবেই ইরানের সঙ্গে যুদ্ধ চায় না, তবে ওয়াশিংটন ওই অঞ্চলের হুমকি ও স্বার্থ সুরক্ষায় সবসময়ই প্রস্তুত। প্রতিরক্ষা বিভাগ বরাবরই ইরানের কার্যকলাপ নিবিড়ভাবে পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছে।

মার্কিন কর্মকর্তাদের সূত্রমতে, উভচর যান ও বিমান বহনকারী জাহাজ ‘ইউএসএস আর্লিংটন’ও পারস্য উপসাগরে আব্রাহাম লিংকনের নেতৃত্বাধীন নৌবহরে যুক্ত হবে। এর পাশাপাশি, বি-৫২ বোমারু বিমানও কাতারস্থ নৌঘাঁটিতে ইতোমধ্যে পৌঁছে গেছে। ইরানের পক্ষ থেকে সম্ভাব্য হামলার হুমকি প্রতিহত করতেই নতুন করে এধরনের পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র।

যদিও, ইরানের কাছ থেকে কী ধরনের হুমকি এসেছে সে বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষথেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। অন্যদিকে, ইরানের পক্ষ থেকে এই মোতায়েনকে একটি নির্বোধের মত সিদ্ধান্ত হিসেবে আখ্যা দিয়ে হুমকির বিষয়টিকে নাকচ করে দেওয়া হয়। একইসাথে যুক্তরাষ্ট্রের এই আচরণকে ‘মনোস্তাত্ত্বি¡কযুদ্ধ’ বলে আখ্যা দিয়েছে ইরান।

ইরানের সিনিয়র ধর্মীয় নেতা ইউসেফ তাবাতাবাই-নেজাদ দেশটির আধা সরকারি সংবাদসংস্থা ইসনা’কে বলেন, ‘যুক্তরাষ্ট্রের সামরিকবহর ধ্বংস করতে ইরানের কেবল একটি ক্ষেপণাস্ত্রই যথেষ্ট।’

এসকে/

Comments