লোহাগাড়ায় কলেজের পাশে ময়লার স্তূপ, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা

প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০১৯

আরিফুল ইসলাম রিফাত,চট্টগ্রাম:

চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের পার্শ্বে লোহাগাড়া উপজেলার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্টান আলহাজ্ব মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের মূল ফটকটির আশপাশের মহাসড়কে ময়লার স্তূপে পরিনত হয়েছে।

এতে করে যেমন স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন এই কলেজের শত শত শিক্ষার্থী তেমনই দূষিত হচ্ছে এর আশপাশের পরিবেশ নষ্ট হচ্ছে সৌন্দর্য ছড়াচ্ছে উদ্ভট গন্ধ। এই আবর্জনার দূর্গন্ধে কলেজ শিক্ষার্থী ও পথচারীদের চলাচল দায় হয়ে পড়েছে হাটতে হচ্ছে নাকমুখ চেপে।

জানা যায়, এর ১ কিলোমিটার উত্তরে লোহাগাড়া বটতলী কাঁচা বাজার অবস্থিত।প্রতিদিন এর যাবতীয় ময়লা এই স্থানে ফেলানো হয়।বাজারের ময়লার মধ্যে অধিকাংশই আবার কাঁচামাল। যার কারণে ময়লাগুলো ফেলার দু-একদিনের মধ্যেই তা পচে গলে দুর্গন্ধ বের হয়।

শিক্ষার্থী ও স্থানীয়রা জানান, মহাসড়কের পাশে প্রতিনিয়ত ফেলা হচ্ছে বাজারের আবর্জনা গুলো।এতেকরে এর পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় নাকমুখ চেপে হাটতে হচ্ছে যা দুস্কর হয়ে পড়েছে।এবং সামান্য বৃষ্টি হলেই সমস্যাটি মারাত্মক আকার ধারন করে দূর্গন্ধ আরো বেড়ে যায়।

আলহাজ্ব মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ এ.কে.এম ফজলুল হক বলেন, এই সমস্যা নিয়ে আমরা অলরেডি বেশ কয়েকটি পোগ্রাম করেছি কলেজ থেকে লক্ষাধিক টাকা আমরা খরচও করেছি।গণসচেতনতা সৃষ্টির চেষ্টা করেছি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু আসলামকেও জানিয়েছি এবং কিছুদিন আগেও ওনার সাথে কথা হয় ওনি বলেছেন ময়লা ফেলার জন্য একটা নির্দিষ্ট জায়গা উপজেলা প্রসাশন নির্ধারন করে অচিরেই এই সমস্যা সমাধান করা হবে।

বিআইজে/

Comments