জার্সি বিতর্ক

দুই দফা পরিবর্তনের পর চূড়ান্ত হলো জার্সি

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, মে ৩, ২০১৯

একুশ স্পোর্টস: বিশ্বকাপ উপরক্ষ্যে বাংলাদেশ ক্রিকেট দলের নতুন জার্সি উন্মোচণের পর থেকেই তীব্র সমালোচনার মুখে পড়ে। সমালোচনার মুখে জার্সির রং পরিবর্তন করতে বাধ্য হয় বিসিবি।

বাংলাদেশের জার্সি মানেই লাল-সবুজের আবহ থাকবে এমন ধারণা ক্রিকেট প্রেমীদের মনে গেঁথেই গেছে। কিন্তু এবারে নতুন জার্সিতে তেমন আবহ ছিলো না। দুই রঙের দুটি জার্সি উন্মোচণ করে বিসিবি। এর একটি সম্পূর্ণ সবুজ, অপরটি লাল।

শুধুমাত্র রঙের হেরফের হলে সমস্যা ছিলো না। সমস্যা হয়ে গেছে জার্সির ডিজাইন হয়ে গেছে প্রায় হুবহু পাকিস্তানের আদলে। আর তাতেই ক্ষেপেছে নেটিজেনরা। কেউ আবার আয়ারল্যান্ড এবং জিম্বাবুয়ের জার্সির অনুকরণের অভিযোগও ‍তুলেন।

পরিবর্তিত লাল জার্সি

বাধ্য হয়ে জার্সির রঙ পরিবর্তন করে বিসিবি। ডিজাইন ঠিক রেখেই বুকে এবং হাতে লাল রঙ দেয়া হয়। এরপর সেটায় আইসিসির অনুমোদনের চাওয়া হয়। কিন্তু আইসিসি তাতে বাধ সাধে। তারা বিশেষ নির্দেশনা দেয়। সে আলোকেই দ্বিতীয় দফা পরিবর্তন করা হয় জার্সির রঙে।

সবুজ জার্সির বুকে লাল রঙ রাখা হলেও হাত থেকে লাল রঙ ফেলে দিতে হয়েছে। অন্যদিকে লাল জার্সিতে বুকে এবং হাতায় থাকছে সবুজ রঙ। সেই সাথে ‍দুটোতেই হাতায় থাকছে নকশা প্রস্তুতকারী প্রতিষ্ঠানের লাল রঙের লগো।

দ্বিতীয় দফার এই পরিবর্তনই চূড়ান্ত পরিবর্তন। এটা নিশ্চিত করেছে বিসিবি। আজ শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক বার্তায় এই পরিবর্তনের কথা নিশ্চিত করা হয়। বার্তা বলা হয় আইসিসির অনুমোদন নিয়ে চূড়ান্ত এই পরিবর্তন আনা হয়েছে।

/আরএ

Comments