উপজেলা নির্বাচন ২০১৯

শেষ হলো প্রচারণা, রোববার প্রথম ধাপের ভোটগ্রহণ: ৬ এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ

প্রকাশিত: ১০:৫৯ পূর্বাহ্ণ, মার্চ ৮, ২০১৯

ডেস্ক: মধ্যরাতে শেষ হলো উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের প্রচার-প্রচারণা সময়। পরশু ১০ মার্চ রোববার প্রথম ধাপে হবে ৮৩ উপজেলায় সাধারণ নির্বাচন। এ ছাড়া নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ছয়জন সংসদ সদস্যকে আজকের মধ্যে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনী আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আজ থেকেই মাঠে নামছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

ভোটের পরেও দুই দিন মাঠে থাকবে তারা। কাল ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হবে। নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। আজ মধ্যরাতে প্রচার শেষ হচ্ছে।

উপজেলা নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের দায়ে ছয়জন এমপিকে এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছে ইসি। তারা হলেন মোয়াজ্জেম হোসেন রতন (সুনামগঞ্জ-১), জয়া সেন গুপ্তা (সুনামগঞ্জ-২), আবু জাহির (হবিগঞ্জ-৩), আছলাম হোসেন সওদাগর (কুড়িগ্রাম-১), এম এ মতিন (কুড়িগ্রাম-৩), মোতাহার হোসেন (লালমনিরহাট-১)। আজকের মধ্যে তাদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় : উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯ উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান।

এদিকে আদালতের আদেশে রাজশাহীর পবা উপজেলার ভোট স্থগিত করা হয়। আর মেলান্দহ-মাদারগঞ্জ এবং নাটোর সদরে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে ভোট হবে ৮৩ উপজেলায়। এর ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৬ জন চেয়ারম্যান, ছয়জন ভাইস চেয়ারম্যান ও সাতজন মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। বাকি ৮৩ উপজেলায় ২১৬ জন চেয়ারম্যান প্রার্থী, ৪০৬ জন ভাইস চেয়ারম্যান প্রার্থী, ২৭৩ জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

ভোটের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার-প্রচারণা নিষিদ্ধ থাকবে। সেই সঙ্গে ভোটের ৭ দিন আগে থেকে বৈধ অস্ত্র লাইসেন্সধারীদের অস্ত্র বহন, প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপি সদস্য ও গ্রাম পুলিশ থাকবে সাধারণ ও গুরুত্বপূর্ণ কেন্দ্র ভেদে। সাধারণ কেন্দ্রে ১৪ জন, গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৫ জন; বিশেষ এলাকায় (পার্বত্য, হাওর ও দ্বীপ) সাধারণ কেন্দ্রে ১৫ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৬ জন নিয়োজিত থাকবে।

/আরএ

Comments