বগুড়ার ৭ টি আসনে ৩৪ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯


বাদশা আলম, বগুড়া: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়ার সাতটি সংসদীয় আসনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্রপ্রার্থী হয়ে মোট ৪৭ জন ব্যক্তি লড়াই করেছেন। তবে নিয়ম অনুযায়ী ভোট না পাওয়ায় এবারের নির্বাচনে জামানত হারিয়েছেন ৩৪ জন প্রার্থী।

এর মধ্যে আলোচিত স্বতন্ত্রপ্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমসহ একজন বর্তমান ও সাবেক সংসদ সদস্য রয়েছেন। বগুড়ার রিটার্নিং অফিসার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ স্বাক্ষরিত প্রাথমিক বেসরকারি ফলাফল শিট থেকে এ তথ্য জানা গেছে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, বগুড়ার ১২ উপজেলায় ৭টি নির্বাচনি এলাকার মোট ভোটার ২৫ লাখ ৪৬ হাজার ৯৫৮ জন। ভোট দিয়েছেন ১৯ লাখ ২৬ হাজার ৪৮৪ ভোটার। ভোট বাতিল হয়েছে, ২২ হাজার৮২২ ভোট।

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে আওয়ামী লীগের আবদুলমান্নান বেসরকারিভাবে এমপি নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বিবিএনপি’র প্রার্থী কাজী রফিকুল ইসলাম পেয়েছে ১৬ হাজার ৬১৩ ভোট।

কাঙ্খিত ভোট না পাওয়ায় সাবেক সাংসদ কাজী রফিকুল ইসলাম (বিএনপি), ইসলামী আন্দোলন বাংলাদেশের এবিএম মোস্তফা কামাল পাশা ও স্বতন্ত্রপ্রার্থী তবিবর রহমান মন্ডলের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে মহাজোট প্রার্থী শরিফুল ইসলাম জিন্নাহ জয়ী হয়েছে। কাঙ্খিত ভোট না পাওয়ায় ইসলামী আন্দোলন বাংলাদেশের জামাল উদ্দিন ও বাংলাদেশ মুসলিম লীগের (হারিকেন) শফিকুল ইসলামের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনে মহাজোট প্রার্থী নুরুলইসলাম তালুকদার বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। আর জামানত বাজেয়াপ্ত হয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের শাহজাহান আলী তালুকদার, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির লিয়াকত আলী, বাংলাদেশ ন্যাশনালিস্টফ্রন্টের আবদুল কাদের জিলানী, স্বতন্ত্র আফজাল হোসেন, স্বতন্ত্র আবদুলমজিদ, স্বতন্ত্র নজরুল ইসলামের।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে বিএনপি প্রার্থী মোশারফ হোসেন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। আর ইসলামী আন্দোলন বাংলাদেশের ইদ্রীস আলী, তরিকত ফেডারেশনের কাজী এমএ কাশেম, ন্যাশনাল পিপলস পার্টির আয়ুব আলী, ন্যাশনালিস্ট ফ্রন্টের জীবন রহমান ও স্বতন্ত্র প্রার্থীআশরাফুল হোসেন ওরফে হিরো আলমের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনে আওয়ামী লীগের হাবিবর রহমান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। কাঙ্খিত ভোট না পাওয়ায় জাতীয়পার্টির তাজ মোহাম্মাদ শেখ, ইসলামী আন্দোলন বাংলাদেশের মীর মাহমুদুররহমান, ন্যাশনাল পিপলস পার্টির আবদুন নুর, ইসলামী ঐক্যজোটের নজরুলইসলাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রঞ্জন কুমার দে, কমিউনিস্ট পার্টির সন্তোষ কুমার পাল ও স্বতন্ত্র তাহমিনা জামান হিমিকার জামানত বাজেয়াপ্ত হয়েছে।

বগুড়া-৬ (সদর) আসনে বিএনপি প্রার্থী (ধানের শীষ) মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হয়েছেন। কাঙ্খিত ভোট না পাওয়ায় ইসলামীআন্দোলন বাংলাদেশের আবু নুমান মামুনুর রশিদ, জাকের পার্টির ফয়সাল বিন শফিক, ন্যাপের আমিনুর রহমান টিপু, কমিউনিস্ট পার্টির আমিনুল ফরিদ, ন্যাশনালিস্ট ফ্রন্টের জীবন রহমানের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

এছাড়া বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম বাবলু বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এ আসনে জাতীয় পার্টির মুহম্মাদ আলতাফ আলী, ন্যাশনাল পিপলস পার্টির ফজলুল হক, ন্যাপের মন্তেজার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. শফিকুল ইসলাম শফিক ও বাসদের শহিদুল ইসলামের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

এ প্রসঙ্গে বগুড়া জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ জানিয়েছেন, নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করেছেন তারা যদি প্রদত্তভোটের এক অষ্টমাংশ ভোট না পান তাহলে নিয়ম অনুযায়ী জামানত হারাবেন।

/এসএস

Comments