‘অনিয়ম হলে তাৎক্ষণিক ভোট বন্ধ করা হবে’

প্রকাশিত: ৯:৪৯ পূর্বাহ্ণ, মার্চ ১০, ২০১৯

একুশে ডেস্ক: স্থানীয় সরকারের এ নির্বাচনে রাজনৈতিক প্রতিপক্ষ দলগুলো না এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারাই প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটার উপস্থিতিও বেশ হবে বলে আশা করছে নির্বাচন কমিশন।

ভোট সামনে রেখে গত শনিবার নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেন, `যদি কোথাও কোনো রকম কোনো অনিয়ম দেখা যায় তাহলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। ইতোমধ্যে এ বিষয়ে কমিশন সংশ্লিষ্টদের কড়া নির্দেশ দেওয়া হয়েছে।’

`তারা সেভাবে প্রচার-প্রচারণা চালিয়েছেন। আমরা মনে করি, উপজেলা নির্বাচনে উপস্থিতির হার অনেক বেশি হবে। এটা আমার ধারণা।’

স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ ওঠার পর সম্প্রতি নয়জন সাংসদকে এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন। তাতেও কাজ না হওয়ায় তিন উপজেলার ভোট স্থগিত করা হয়।

রাজশাহীতে উপজেলা পরিষদের নির্বাচন কেন্দ্র করে বিজিবির টহল সম্পর্কে নির্বাচন কমিশন কর্মকর্তা মোখলেছুর রহমান বলেন, ‘কমিশন মনে করেছেন যে, এখানে সুষ্ঠুভাবে নির্বাচন এ পর্যায়ে সম্ভব নয়। পরবর্তীতে এ উপজেলার নির্বাচন অনুষ্ঠান করা হবে। কমিশন সন্তুষ্ট হয়েছেন যে, এই নির্বাচন বন্ধ করা প্রয়োজন।’

রাজশাহীতে উপজেলা পরিষদের নির্বাচন কেন্দ্র করে বিজিবির টহল। নির্বাচনে শৃঙ্খলা রক্ষায় মাঠে নেমেছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবে তারা।

নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে রিটানিং ও সহকারী রিটানিং কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। ভোটে অনিয়ম হলে সেই দায় তাদের নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে কমিশন।

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট হবে। ঈদের পর জুনে পঞ্চম ধাপের ভোট হওয়ার কথা রয়েছে।

এক কোটি ৪০ লাখেরও বেশি ভোটারের এই উপজেলাগুলোতে নির্বাচনের সব প্রস্তুতি এরইমধ্যে শেষ হয়েছে।

রাজশাহীর দুর্গাপুর উপজেলায় নির্বাচনে নাশকতার পরিকল্পনায় আওয়ামী লীগের ১১ নেতাকর্মীকে পাঁচ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

Comments