বাবুগঞ্জে উপজেলা নির্বাচন ঘিরে আ’লীগে দৌড়ঝাঁপ; নিরব বিএনপি

প্রকাশিত: ১০:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৯

রুবেল সরদার, বাবুগঞ্জ: আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হবে উপজেলা পরিষদ নির্বাচন। তাই সংসদ নির্বাচনের রেশ না কাটতেই দেশজুড়ে উপজেলা নির্বাচন নিয়ে আলোচনা বেশ জমে উঠেছে।

চায়ের দোকান থেকে শুরু করে হাট-বাজার, গ্রাম পাড়া মহল্লায় আলোচনার ঝড় বইছে এই নির্বাচন নিয়ে।

কে হচ্ছেন প্রার্থী, দলীয় মনোনয়ন কে পাবে? বিএনপি আদৌ উপজেলা নির্বাচনে অংশ গ্রহণ করবে কি-না, আওয়ামী লীগের টিকেট পাচ্ছেন কে? এসব নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

তবে বিএনপি নির্বাচনে অংশ গ্রহণ করবে কি-না, এই বিষয়ে নিশ্চিত না হওয়া গেলেও আওয়ামী লীগের প্রার্থীতা নিয়ে তুমুল আলোচনা চলছে।

সারাদেশে উপজেলা নির্বাচনী আলোচনার ঢেউ আছড়ে পড়েছে বরিশালের বিভিন্ন উপজেলায়। বাবুগঞ্জে এ নির্বাচন উপলক্ষে ব্যাপক আলোচনা চলছে। বাদ যাচ্ছে না সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোও।

সম্ভ্যাব্য প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি উল্লেখ করে প্রার্থীদের পক্ষে জোরে-শোরে প্রচারণা লক্ষ্য করা যাচ্ছে। বাবুগঞ্জে আওয়ামী লীগ থেকে একাধিক মনোনয়ন প্রত্যাশীর নাম শোনা যাচ্ছে।

নির্বাচন নিয়ে আওয়ামী লীগের মধ্যে দৌড়ঝাঁপ শুরু হলেও এখনো নিরব বিএনপি। তাদের মধ্যে এ নিয়ে কোন আগ্রহই দেখা যাচ্ছে না। আগামী মার্চে উপজেলা পরিষদ নির্বাচনের সম্ভবনা রয়েছে। এ নিয়ে প্রক্রিয়া শুরু করেছে নির্বাচন কমিশন।

জানা গেছে, উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর সম্ভাব্য চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীরা মাঠ পর্যায়ের সরব হয়ে উঠেছেন।

বিশেষ করে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের অনেকে কেন্দ্রীয় ও জেলার শীর্ষ নেতাদের সাথে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। এ নিয়ে স্থানীয় রাজনীতি সরগরম হয়ে উঠছে। স্থানীয় সরকার নির্বাচনগুলোর মধ্যে অন্যতম নির্বাচন হলো ‘উপজেলা পরিষদ নির্বাচন’।

এর আগে গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বরিশাল-৩ আসনে বিজয়ী হয়েছেন জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু এখানে ওয়ার্কার্স পার্টিও আছে শক্ত অবস্থানে। তবে জাতীয় পার্টি কিংবা ওয়ার্কার্স পার্টি কোন প্রার্থীর এখন পর্যন্ত প্রচারণার দেখা মেলেনি। নিরব রয়েছে বিএনপি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামীলীগের একাধীক প্রার্থীর নাম শোনা গেলেও শেষ পর্যন্ত কে পাবেন দলীয় টিকেট তা এখনো অনিশ্চিত।

জানা গেছে, ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে জয়ী হয়েছিলেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম খালেদ হোসেন স্বপন। ভাইস চেয়ারম্যান পদে নিবার্চিত হয়েছেন ২০ দলীয় জোটের আজিজুর রহমান অলিদ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী রিফাত জাহান তাপসী জয়ী হয়েছিলেন।

আগেরবার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করায় জয়ী হন বিএনপির প্রার্থীরা।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিপুল ভোটে তখন মহিলা ভাইস চেয়ারম্যান হন ফারজানা বিনতে ওহাব।

আওয়ামী লীগ থেকে সম্ভ্যাব্য চেয়ারম্যান প্রার্থী হিসেবে এবার যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম সরদার মোঃ খালেদ হোসেন স্বপন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী ইমদাদুল হক দুলাল, উপজেলা আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক মৃধা মু.আক্তার উজ-জামান মিলন, জেলা পরিষদ সদস্য, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ এর কৃষিবিষয়ক সম্পাদক ফারজানা বিনতে ওহাব।

প্রত্যেকেই নির্বাচনী মাঠে চষে বেড়াচ্ছেন নিয়মিত। দলীয় টিকিট কনফার্ম করতেও ঘাম ঝরাচ্ছেন দলের বিভিন্ন দপ্তরে।

/এসএস

Comments