কিংবদন্তি গীতিকার আহমেদ ইমতিয়াজ বুলবুলের প্রয়াণ

প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৯
চ্যানেল আই সেরা কন্ঠ ১৭’ অনুষ্ঠনে বুলবুল

ডেস্ক: কিংবদন্তি গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ও বীর মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

মঙ্গলবার সকালে রাজধানীর আফতাবনগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যু বরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৩ বছর। জীবদ্ধশায় রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং রাষ্ট্রপতির পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

বাংলা গানের বিখ্যাত সব জনপ্রিয় গানের রচয়িতা বুলবুল আহমেদের জনপ্রিয় গানের সংখ্যার ধারে কাছে আর কোনো গীতিকার নেই।

তার বিখ্যাত ও জনপ্রিয় কিছু গনের মধ্যে রয়েছে: আমার সারাদেহ খেয়ো গো মাটি, আমার বুকের মধ্যেখানে, তোমায় দেখলে মনে হয়, হাজার বছর আগেও বুঝি ছিল পরিচয়, বাজারে যাচাই করে দেখিনি তো দাম, আম্মাজান আম্মাজান, স্বামী আর স্ত্রী বানায় যে জন মিস্ত্রি, আমার জানের জান আমার আব্বাজান, ঈশ্বর আল্লাহ বিধাতা জানে, এই বুকে বয়েছে যমুনা, সাগরের মতই গভীর, আমার গরুর গাড়িতে বৌ সাজিয়ে।

পড়ে না চখের পলক, যে প্রেম স্বর্গ থেকে এসে, অনন্ত প্রেম তুমি দাও আমাকে, তোমার আমার প্রেম এক জনমের নয়, তুমি হাজার ফুলের মাঝে একটি গোলাপ, ঘুমিয়ে থাকো গো স্বজনী, আমার হৃদয় একটা আয়না, ফুল নেবো না অশ্রু নেবো, বিধি তুমি বলে দাও আমি কার, তুমি মোর জীবনের ভাবনা, হৃদয়ে সুখের দোলা, তুমি আমার এমনই একজন, যারে এক জনমে ভালবেসে ভরবে না এ মন।

উত্তরে ভয়ঙ্কর জঙ্গল দক্ষিণে না যাওয়াই মঙ্গল, কোন ডালে পাখিরে তুই বাঁধবি আবার বাসা, একাত্তুরের মা জননী কোথায় তোমার মুক্তিসেনার দল, জীবন ফুরিয়ে যাবে ভালবাসা ফুরাবে না জীবনে, অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন, ও সাথি আমার তুমি কেনো চলে যাও, আমার জীবন নায়ে বন্ধু তুমি প্রাণের মাঝি, চিঠি লিখেছে বউ আমার, পৃথিবীর যত সুখ আমি তোমারই ছোঁয়াতে যেন পেয়েছি, আমার বাবার মুখে প্রথম যেদিন, আমি তোমারি প্রেমও ভিখারি।

/আরএ

Comments