আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন

‘আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত সম্মেলন বাংলাদেশ’ ৮ ফেব্রুয়ারি

প্রকাশিত: ৩:২৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৯

আহমাদ সাঈদ, বিশেস প্রতিবেদক: ‘আন্তর্জাতিক কোরআন তিলাওয়াত সংস্থা’র (ইক্বরা) আয়োজনে ‘১৯তম আন্তজার্তিক ক্বিরাত সম্মেলন বাংলাদেশ-২০১৯’ আগামী ৮ ফেব্রুয়ারি জাতীয় মাসজিদ বায়তুল মোকাররম চত্ত্বরে অনুষ্ঠিত হবে

৮ ফেব্রুয়ারি শুক্রবার জুমার নামাজের পর শুরু হওয়া এই ক্বিরাত সম্মেলনে এবছর অংশ নিবেন ইরানের ক্বারি হামীদ শাকের নেজাদ, তুরস্ক থেকে ক্বারি ইয়াশার চৌহাদার, ফিলিপাইন থেকে ক্বারি নু’মান পিমবায়াবায়া, সাউথ আফ্রিকা থেকে শাইখ আব্দুর রহমান সা’দিয়ান এবং মিশর থেকে শাইখ ইয়াসির মাহমুদ শারকাওঈ।

সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রের মান্যবর রাষ্ট্রদূত এবং দেশের শীর্ষস্থানীয় ওলামাগণ সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

সম্মেলনে সভাপতিত্ব করবেন ‘আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা’র (ইক্বরা) সভাপতি ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী।

২০১৮ সালের ক্বিরাত সম্মেলনে দুই বিদেশী অতিথির পাশে হাস্যোজ্জ্বল ক্বারী ইউসুফ আযহারী

শাইখুল কুররা মাওলানা ক্বারি মুহাম্মাদ ইউসুফ রহ. সহ তৎকালীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারীদের হাত ধরে ১৯৬৭ সাল থেকে শুরু হওয়া এই ঐতিহ্যবাহী সম্মেলনের মাধ্যমে উপমহাদেশে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের প্রচলন শুরু হয়েছিলো। বাংলাদেশে এবারেরর আয়োজন নিয়ে ১৯ তম বারের মতো এই আয়োজন হতে চলছে।

শাইখুল কুররা মাওলানা ক্বারি মুহাম্মাদ ইউসুফ রহ. ‘আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা’র (ইক্বরা) প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশের সাবেক প্রধান ক্বারী।

সংগঠনটির বর্তমান সভাপতি ক্বারি মুহাম্মাদ ইউসুফ রহ. এর ছেলে বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী।

প্রতিবছরের ন্যায় সম্মেলনটির পৃষ্ঠপোষকতায় রয়েছে পিএইচপি ফ্যামিলি এবং সার্বিক সহযোগিতায় রয়েছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

/এসএস

Comments