যেভাবে নিবন্ধন করবেন অনলাইন সাংবাদিকতা কোর্সে

প্রকাশিত: ৪:১৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৮

একুশনিউজ২৪: বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এবং মাননীয় প্রধানমন্ত্রীর একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগে সংবাদকর্মী, সাংবাদিকতার শিক্ষার্থী ও সাংবাদিকতায় আগ্রহী তরুণদের জন্য ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজম’ শীর্ষক সাংবাদিকতা বিষয়ক এই ই-লার্নিং প্লাটফর্মটিতে অংশ নিয়ে সাংবাদিক ও সাংবাদিকতার শিক্ষার্থীরা ঘরে বসেই নিজেদের পেশাগত জ্ঞান বৃদ্ধি করতে পারবেন।

এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের সংবাদকর্মীরা যেমন নিজেদেরকে ঝালিয়ে নিতে পারবেন, তেমনি সাংবাদিকতার শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত জনসংযোগ কর্মকর্তারা কোর্সগুলো থেকে উপকৃত হবেন।

কোর্সগুলোতে অংশ নেয়ার জন্য আপনাকে প্রথমে নিবন্ধন করতে হবে। চলুন  নিবন্ধন করার প্রক্রিয়াটি জেনে নেই।

নিবন্ধন প্রক্রিয়া জানাচ্ছেন, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে সহকারী প্রশিক্ষক, গণমাধ্যম কর্মী নাসিমুল আহসান।

নিবন্ধনের জন্য প্রথমেই আপনাকে ই-লার্নিং প্লাটফর্মের ওয়েব ঠিকানাটি  http://pib.muktopaath.gov.bd  আপনার কম্পিউটারের ব্রাউসারে টাইপ করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটে গেলে ডানপাশের কোনায় নিবন্ধন ও লগইন লেখা দুটো বার দেখতে পাবেন। আপনি ইতিমধ্যে শিক্ষার্থী হিসেবে নিবন্ধিত হয়ে থাকলে লগইন ট্যাবে ক্লিক করে আপনার ইমেইল এড্রেস ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

আর আপনি নিবন্ধিত হয়ে না থাকলে আপনার প্রথম কাজ হবে নিবন্ধন করা। নিবন্ধন করতে আপনাকে নিবন্ধন ট্যাবে ক্লিক করতে হবে। এতে নতুন একটি উইনডো আসবে ।

শিক্ষার্থী হিসেবে নিবন্ধনের জন্য এই পেইজে আপনাকে কিছু তথ্য সরবরাহ করতে হবে। যেগুলোর মধ্যে আপনার ই-মেইল আইডি, ফোন নাম্বার, কাঙ্খিত পাসওয়ার্ড, আপনার নাম, লিঙ্গ ও নিরাপত্তা কোড সরবরাহ করতে হবে। নিদৃষ্ট স্থানে সঠিক তথ্যগুলো পূরণ করে আপনাকে ‘নিবন্ধন’ লেখা বারটিতে ক্লিক করতে হবে।

নিবন্ধনের কাজ শেষ। নিবন্ধন বাটনে ক্লিক করলে নিচের উইনডোটি ওপেন হবে।

আপনি মেইল এড্রেস দিয়ে রেজিস্ট্রেশন করেছেন, এবার সেই মেইল এড্রেসেরে ইনবক্স চেক করুন। ইনবক্সে নিচের ছবির মতো একটি মেইল যাবে, যেখানে একটি লিংক দেয়া থাকবে। লিংকটিতে ক্লিক করুন।

লিংকটিতে ক্লিক করার মধ্যে দিয়ে শিক্ষার্থী হিসেবে আপনার নিবন্ধন প্রক্রিয়া চূড়ান্ত হবে। এখানে লিংকটি ক্লিক করার সাথে সাথে আপনার ব্রাউসারে নতুন উইনডো ওপেন হবে।

একাউন্টটি একটিভেট হওয়ার পরে যথারীতি আপনার দেয়া আইডি ও পাসওয়ার্ড দিয়ে ই-লার্নিং প্লাটফর্মে লগিইন করতে পারবেন। লগইন করলে নিচের উইনডোর মতো একটি উইনডো ওপেন হবে, যেখানে গিয়ে আপনি আপনার প্রোফাইল সম্পাদনা করতে পারবেন।

আরএ

Comments