ওয়াইফাই গতিময় হবে সহজ উপায়ে

প্রকাশিত: ১১:১৭ পূর্বাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮

প্রযুক্তি ডেস্ক: গ্রামাঞ্চলে ইন্টারনেট ব্যবহারের জন্য মোবাইল অপারেটরের নানান অফারের দিক ভাবতে হলেও শহরে তেমনটি নয়। এখন প্রতিটি অফিস কিংবা বাসা-বাড়িতে এমনকি পার্কে কিংবা রাস্তার মোড়েও রয়েছে ওয়াইফাই এন্টারনেট সেবা।

একই খরচে একসাথে অনেকজন মিলে এই সেবা ব্যবহারের ফলে প্রায় সব ব্যবহারকারিই দ্রুত গতির ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এই ওয়াইফাই ব্যবহারে।

আমরা অনেকেই হয়ত জানিও না কিছু কৌশল অবলম্বন করে নিজস্ব ওয়াইফাইকে আরো গতিময় করে তুলতে পারি। স্বাচ্ছন্দে ও নির্বিঘ্নে সম্পন্ন করতে পারি আমাদের প্রয়োজনীয় কাজ।

ওয়াইফাইকে গতিময় করতে কিছু কৌশল জেনে নেই আজ;

রাউটার রাখার স্থান নির্বাচন

রাউটার প্লাগ ইন করার সময় স্থান নির্বাচন অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু এ নিয়ে বেশিরভাগ ব্যবহারকারী ভাবেন না। অনেকেই টেবিল কিংবা খাটের নিচে রাউটার রাখি।  কিন্তু জেনে রাখুন, রাউটার যত উঁচু জায়গায় রাখা যায় তত ওয়েভ সম্প্রচারের পরিধি ছড়িয়ে পড়ে।

মাইক্রোওয়েভ থেকে দূরে রাখুন রাউটার

জেনে রাখা ভালো, মাইক্রোওয়েভ ওভেনও ওয়াইফাই নেটওয়ার্কে বাধা সৃষ্টি করে। তাই মাইক্রোওয়েভ থেকে রাউটার দূরে রাখুন।

ওয়াইফাই তরঙ্গ চলাচল বিবেচনায় রাখা

মনে রাখবেন, কংক্রিট ও ধাতু আংশিকভাবে ওয়াইফাই তরঙ্গ রোধ করে। এ ছাড়াও কোনও বৈদ্যুতিক যন্ত্র রেডিও তরঙ্গ রুখে দিতে দিতে পারে। তাই রাউটার বসানোর সময় দেখে নিতে হবে, তরঙ্গ সম্প্রচারের পথে কোনও আড়াল যেন না থাকে।

এর পাশাপাশি জেনে রাখুন, বাড়ির বেজমেন্টে কখনও রাউটার রাখা চলবে না। কারণ এই এলাকাটি কংক্রিটে আবদ্ধ থাকে। এর ফলে ভেদ করতে ব্যর্থ হয় ওয়াইফাই সিগন্যাল।

ডিভাইসের কাছাকাছি রাউটার রাখতে হবে

ডিভাইসের কাছাকাছি রাউটার থাকা দরকার। মনে রাখতে হবে, রাউটার থেকে ওয়াইফাই সিগন্যাল ৩৬০ ডিগ্রি পরিধিতে ছড়িয়ে পড়ে।

আইপি ঠিকানা সংরক্ষিত রাখা

মনে রাখুন, ওয়াইফাই নেটওয়ার্কে যুক্ত সব যন্ত্রের আলাদা আলাদা স্ট্যাটিক আইপি ঠিকানা বরাদ্দ করুন। এতে সংযোগের গতি কিছুটা হলেও দ্রুততর হবে। সেইসঙ্গে এটা আরও নিরাপদ হবে।

এলইডি লাইটও ওয়াইফাই শ্লথ করে

অবাক লাগলেও সত্যি, এলইডি লাইটও ওয়াইফাইকে শ্নথ করে। কারণ এ সব আলো থেকে সৃষ্টি হয় তড়িৎচৌম্বক ক্ষেত্র, যা ওয়াইফাই তরঙ্গের গতিবিধি রুখে দেয়।

নিরাপত্তা ব্যবস্থা

সঠিক নিরাপত্তা ব্যবস্থা না থাকলে যে কোনও মুহূর্তে ওয়াইফাই নেটওয়ার্কে ঢুকে পড়তে পারে অবাঞ্ছিত ইউজার। এ ক্ষেত্রে জটিল পাসওয়ার্ড ব্যবহার এবং নিয়মিত নজরদারিও চালিয়ে যেতে হবে।

বিআইজে/

Comments