‘উইকি লাভস আর্থ ২০১৮’ চূড়ান্ত বিজয়ী তালিকায় বাংলাদেশের তিনটি ছবি

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৮

নিজস্ব প্রতিবেদক : এ বছর বাংলাদেশের তিনটি ছবি সংরক্ষিত অঞ্চল ও এর জীববৈচিত্রের ছবি নিয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক ‘উইকি লাভস আর্থ (ডব্লিউএলই)’ এর চূড়ান্ত বিজয়ী তালিকায় স্থান করে নিয়েছে। চূড়ান্ত ফলাফল অনুযায়ী সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি তৃতীয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তার তোলা বন বাটনের অপর একটি ছবি অষ্টম এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠ শালিকের একটি ছবি ১২তম স্থান লাভ করেছে।


সাতছড়ি জাতীয় উদ্যান। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

অপরদিকে, রাশিয়ার একাতেরিনা ভাসেজিনার তোলা সাখালিন দ্বীপের ছবি ও ইলায়া তিমিনের তোলা রাশিয়ান আর্কটিক জাতীয় উদ্যানের ছবি যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছে। চলতি বছর এ প্রতিযোগিতায় ৩২টি দেশের ৭ হাজারের বেশি অংশগ্রহণকারী প্রায় ৯০ হাজার ছবি নিয়ে অংশগ্রহণ করে।


বন বাটন, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। ছবিটি তুলেছেন আব্দুল মুমিন যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

গত সোমবার (১৭ ডিসেম্বর) আনুষ্ঠানিক ভাবে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে। উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে এ প্রতিযোগিতায় চলতি বছর দ্বিতীয়বারের মতো অংশ নিয়েছে বাংলাদেশ। এবার প্রতিযোগিতায় বাংলাদেশ পর্বে ৩৭১ জন অংশগ্রহণকারী ২৮০০ ছবি জমা দিয়েছেন। সেখান থেকে বিজয়ী সেরা ১০টি ছবি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পাঠানো হয়।


১২তম কাঠ শালিক, সাতছড়ি জাতীয় উদ্যান। ছবিটি তুলেছেন শাহেনশাহ বাপ্পী যা সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

উল্লেখ্য, ২০১৪ সালে এ প্রতিযোগিতাটি শুরু হয়। আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতা প্রতিবছর মে মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে অংশগ্রহণ করে। এ বছর প্রতিযোগিতার সহযোগী হিসেবে ছিল ইউনেস্কোর বায়োস্ফিয়ার রিজার্ভ নেটওয়ার্ক।

আন্তর্জাতিক ভাবে বিজয়ী সবগুলো ছবি দেখা যাবে এই ঠিকানায়: https://wikimediafoundation.org/2018/12/17/lose-yourself-in-our-planets-beauty-with-the-winners-of-wiki-loves-earth/

#একুশনিউজ/এএইচ

Comments