আরপিও সংশোধনী প্রস্তাবনা নিয়ে নিরব ইসি সচিবালয়!

প্রকাশিত: ১:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮

স্টাফ রিপোর্টার: আরপিও সংশোধনী প্রস্তাবনা নিয়ে নিরব ভুমিকা পালন করছে নির্বাচন কমিশন সচিবালয়। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ এর কোন কোন ধারায় কি কি সংশোধনী চেয়েছে নির্বাচন কমিশন (ইসি) তা বলতে পারছে না কেউই। এ নিয়ে নিরবতা পালন করছেন ইসির সংশ্লিষ্টরা।

জানা যায়, একজন নির্বাচন কমিশনারের আপত্তির মুখে গত ৩০ আগস্ট সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আরপিও সংশোধনী প্রস্তাব অনুমোদন করে ইসি। ইতিমধ্যে সংশোধনী প্রস্তাব ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তাতে ব্যালটের পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেয়ার সুযোগ রাখার প্রস্তাব করা হয়েছে। কিন্তু আর কি কি সংশোধনী ইসি চেয়েছে, তা পরিষ্কার করছে না সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

আরপিও সংশোধনী প্রস্তাব নিয়ে গোপনীয়তার বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, কোনো গোপনীয় বিষয় নয়। আরপিও সংশোধন প্রস্তাব ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ভেটিং অনুমোদন হলে মন্ত্রী সভায়, সংসদে পাস হবে। তারপর সবাই জানতে পারবেন। সবকিছু আগ থেকে জানাতে হবে, এমন তো কোনো প্রবিধান নেই।

গতকাল সোমবার আগারগাঁও নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা বলেন।

এর আগে গত ৩০ আগস্ট এক সংবাদ সম্মেলনে সিইসি নুরুল হুদা বলেন, ইভিএম ব্যবহারসহ আরপিও সংশোধনের ছোটখাটো কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, সংশোধনীর মধ্যে মূলত ইভিএম প্রবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইভিএমের সঙ্গে আনুষাঙ্গিক কিছু সংশোধনীর সিদ্ধান্ত হয়েছে। জরুরি উল্লেখ করার মত সংশোধনী নেই। সংখ্যা কত তাও তার মনে নেই; তবে আট থেকে দশটার বেশি হবে না।

/এমএম

Comments