বান্দরবানে আ’লীগে দৌড়ঝাঁপ-নিরব বিএনপি, কৌশলে জনসংহতি

প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৯

নুসিং থোয়াই মারমা, (বান্দরবান প্রতিনিধি): সংসদ নির্বাচন শেষ হওয়ার সাথে সাথে সরেজমিনে দেখা গেছে বান্দরবানে সাতটি উপজেলায় উপজেলা নির্বাচনকে ঘিরে আ’লীগের দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে।

তবে নিরব অবস্থায় বিএনপি থাকলেও এবার বিভিন্ন মহল থেকে শোনা গেছে ভিন্ন কৌশলে বড় টক্কর দিতে চায় পাহাড়ে আঞ্চলিক রাজনৈতিক সংগঠন জনসংহতি সমিতি।

নির্বাচন কমিশন আগামী মার্চ মাসে নির্বাচন হবে এমন কথা প্রকাশ করার পর এই তোড়জোর শুরু হয়। তবে এই তোড়জোড় আপাতত ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মধ্যেই সীমাবদ্ধ।

আরো জানা গেছে, উপজেলা চেয়ারম্যান সহ ভাইস চেয়ারম্যান উভয় পদেই অনেক আগ্রহী প্রার্থী। অন্যদিকে বিএনপি নিরব থাকলেও পাহাড়ে আঞ্চলিক রাজনৈতিক দল জনসংহতি সমিতিকে কৌশলে দেখে অন্য কোনো দলের প্রর্থীদের তেমন আগ্রহ কিংবা দৌড়ঝাপ দেখা মিলেনি।

এদিকে, উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে বান্দরবান জেলার সাতটি উপজেলায় উপজেলা নির্বাচনের হাওয়া লেগেছে। ইতিমধ্যে আ’লীগের অনেকে দলীয় মনোনয়ন পেতে লবিংও শুরু করেছেন বলে জানা গেছে।

একুশনিউজ২৪ ডটকম প্রতিবেদককে বান্দরবানে জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা জানিয়েছেন, গতবার উপজেলা নির্বাচনে ৭ উপজেলায় আওয়ামী লীগের নৌকার ভরাডুবি হওয়ার কারণে এবার আগে থেকে যোগ্য ও সম্ভাব্য প্রার্থীকে খুঁজছি এবং প্রার্থীরা যাতে পরাজিত না হন সেদিকেও খেয়াল রেখে কাজ করছি।

তবে উপজেলা নির্বাচনের বিষয় নিয়ে এখনো দলীয় কোন চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, তৃণমুল পর্যায়ে নেতাকর্মীদের সাথে আলাপ-আলোচনা করে যোগ্য প্রার্থীদের মনোনয়ন দেয়া হবে।

ইতিমধ্যে বান্দরবান সদর উপজেলায় চেয়ারম্যান পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- বান্দরবান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি একে এম জাহাঙ্গীর, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পাবত্য জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর, বতমান উপজেলা ভাইস চেয়ারম্যান জামাল উদ্দিন চৌধুরী।

নাইক্ষংছড়ি উপজেলায় যাদের নাম শোনা যাচ্ছে- উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মো. সফিউল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী ও সাবেক সভাপতি তাহের কোম্পানী। লামায় বর্তমান উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইসমাইল ও গজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাথোয়াই চিং এর নাম শোনা যাচ্ছে।

আলীকদম উপজেলায় বতমান সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জামাল উদ্দিন, সাবেক ইউপি চেয়ারম্যান মংব্রাচিং মামা, মোজাম্মেল হক ও নাছির উদ্দিনের নাম আলোচিত হচ্ছে।

থানচি উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি মংথোয়াই ম্যা রনি, সাবেক সভাপতি বাশৈসিং, সহ-সভাপতি উবামং মার্মা ও অলসেন ত্রিপুরার নাম শোনা যাচ্ছে।

রুমা উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি উহ্লাচিং মার্মা, অ্যাডভোকেট বাসিং থোয়াই মার্মা ও সদর ইউনিয়ন পরিষদ চেয়াম্যান শৈমং মারমা (শৈবং) এর নাম আলোচনায় রয়েছে।

রোয়াংছড়ি উপজেলায় যাদের নাম শোনা যাচ্ছে, তারা হলেন- আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি বিশ্বনাথ তংচংঙ্গ্যা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চহ্লা মং মারমা, বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা মা উ সাং ও আওয়ামী লীগ নেতা সা হ্লা মং মারমা।

প্রসঙ্গত, এখনো পর্যন্ত বৃহত্তম বিএনপি’র রাজনৈতিক দলের প্রার্থীদের কোন তোড়জোড় দেখা না গেলেও এবার ভিন্ন কৌশলে থাকা আঞ্চলিক রাজনৈতিক সংগঠন জনসংহতি সমিতির পক্ষ থেকে সম্ভাব্য বেশ কয়েকজন প্রার্থীর নাম শোনা যাচ্ছে। নুসিং মারমা।

/এসএস

Comments