ঢাকা, ১লা ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

চলে গেলেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি বারবার বুশ

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি বারবার বুশ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। তার এই মৃত্যুর সংবাদে রিপাবলিকান পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। এক সময় তার পরিবার মার্কিন রাজনীতিতে অগ্রণী ভূমিকা রেখেছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচ.ডব্লিউ. বুশের দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি বারবারা পিয়ের্স বুশ ২০১৮ সালের ১৭ এপ্রিল মঙ্গলবার ৯২ বছর বয়সে মারা গেছেন।’ তিনি প্রেসিডেন্ট জর্জ এইচ.ডব্লিউ. বুশের সাতে দীর্ঘ ৭৩ বছর ধরে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন। খবর এএফপি’র।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি বারবারা বুশ যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতাসীন পরিবারের সদস্য ছিলেন। তিনি একদিকে প্রেসিডেন্টের স্ত্রী এবং অপরদিকে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মা ছিলেন। তার আরেক ছেলে যার নাম জেব বুশ। তিনি ফ্লোরিডা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর ছিলেন। এক সময় জেব বুশও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে চেয়েছিলেন।

ম্যাসাচুসেটস স্কুলে পড়ার সময় বারবারা পিয়ের্স এর বয়স যখন ১৬ বছর, তখন প্রথম তার স্বামীর সঙ্গে পরিচয় হয়। এরপরে তারা ১৯৪৫ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির ছয় সন্তান রয়েছে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে ‘আমেরিকান পরিবারের পরামর্শক’ হিসেবে আখ্যায়িত করেছিলেন। ট্রাম্প বলেন, ‘দেশ ও পরিবারের প্রতি নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার জন্য তিনি আজীবন স্মরণীয় হয়ে থাকবেন।’

/এসআর

Comments

মতামত জরিপ

একুশ নিউজের নতুন ভার্সন আপনার কেমন লেগেছে?

এই বিভাগের সর্বশেষ