ধর্মান্তরিত রাজস্থানী তরুণীর কাশ্মীরি ‍যুবককে বিয়ে; বাবার দাবি অপহরণ

প্রকাশিত: ১০:২৩ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বর্মার এক তরুণীর ব্যাপারে ব্যাপক আলোচনা চলছে। রাজস্থানের বর্মার পুলিশ জানিয়েছেন এক তরুণী ইসলাম গ্রহণ করে কাশ্মীরি একজন পুরুষকে বিয়ে করেছেন। তবে, ওই তরুণীর বাবার অভিযোগ, তার মেয়ে ইসলাম গ্রহণ করেন নি। বরং তাকে আহমেদাবাদ থেকে অপহরণ করা হয়েছিল।

তবে, বর্মার পুলিশ জানিয়েছে, সম্প্রতি নিরাপত্তা চেয়ে এই দম্পতি জম্মু ও কাশ্মীরের হাইকোর্টে যান। পরে হাইকোর্ট তাদের নিরাপত্তা দিতে কাশ্মীর এবং বর্মার পুলিশকে নির্দেশ দেয়।

অন্যদিকে প্রেস কনফারেন্সে রিতু খন্দেলওয়ালের বাবা গণেশ কুমার এই দাবি করেন। তিনি সাংবাদিকদের জানান, তার মেয়ে ইসলাম গ্রহণ করেননি এবং কোনো কাশ্মীরিকে বিয়েও করেননি। তিনি বলেন, ‘আমরা শঙ্কিত যে তাকে ব্রেইনওয়াশ করা হয়েছে এবং তার জীবন ঝুঁকির মধ্যে রয়েছে।’

চলতি বছরের ১৬ মার্চে রিতু তার বাড়ি থেকে নিখোঁজ হয় এবং পরে তার পরিবার থানায় নিখোঁজ হিসেবে নিবন্ধন করেন। এরপরে পুলিশের অনুসন্ধানে জানা যায়, রিতু জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলায় ছিলেন এবং গত বছরের ডিসেম্বর মাসে মেয়েটি ইসলাম গ্রহণ করেছেন। মুসলমান হয়ে একজন কাশ্মীরি পুরুষকে বিয়ে করেছেন।

বর্মার পুলিশ জানায়, ২২ মার্চ তারিখে তারা জম্মু ও কাশ্মীর হাইকোর্টের একটি আদেশ পেয়েছেন। আদেশে ওই দম্পতির নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছে। যাতে তাদের কেউ কোনো প্রকার ক্ষতি না করতে পারে।

এই অভিযোগ এমন সময় উঠল যখন জম্মু কাশ্মীরের এক মুসলিম মেয়ের বিষয়ে পুরো ভারত জুরে আন্দোলন চলছে। আসিফা নামের ঐ মেয়েকে মন্দিরে আটকে রেখে ধর্ষণ করা হয় এবং পরবর্তীতে মেরে ফেলা হয়েছে।

রিতু’র বাবা সাংবাদিকদেরকে জানান, তার মেয়ে ১৬ মার্চ তারিখে গুজরাট থেকে একটি বাসে উঠেছিল। কিন্তু তিনি তার গন্তব্যস্থলে পৌঁছায় নি। তিনি অভিযোগ করেন যে, জম্মু ও কাশ্মীর হাইকোর্টের তৈরি করা দস্তাবেজ নকল এবং এতে তার মেয়ের যে স্বাক্ষর রয়েছে সেটিও ভুয়া।

/এসআর

Comments