‘‘লন্ডনের রাস্তায় লাখো মানুষ, ঋষি সুনাককে মেট্রো পুলিশের বৃদ্ধাঙ্গুলি’’

শাহনূর শাহীন শাহনূর শাহীন

লেখক ও মনোস্বাস্থ্য সাংবাদিক

প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২৩
দেশটির জাতীয় যুদ্ধ বিরতি দিবসে কয়েক লক্ষ মানুষ ফিলিস্তিনের পক্ষে লন্ডনের রাস্তায় নামে। ছবি : রয়টার্স
  • দেশটির জাতীয় যুদ্ধ বিরতি দিবসে কয়েক লক্ষ মানুষ ফিলিস্তিনের পক্ষে লন্ডনের রাস্তায় নামে। ছবি : রয়টার্স

লন্ডনে আজকে (শনিবার) কয়েক লক্ষ লোকের উপস্থিতিতে ফিলিস্তিনে ইসরাইলি নৃশংসতার প্রতিবাদে পদযাত্রা ও বিক্ষোভ হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ডাউনিং স্ট্রিট অফিসের কাছে থেকে শুরু হয়ে ৩ কিলোমিটার পদযাত্রা করে মার্কিন দূতাবাসে গিয়ে শেষ হয়।

‘ফিলিস্তিনের জন্য জাতীয় র‌্যালি’ শীর্ষক র‌্যালি শনিবার (১১ নভেম্বর) ১২টায় শুরু ঋষি সুনাকের কার্যালয়ের পাশে পার্ক লেন থেকে শুরু হয়ে ৩ কিলোমিটার পদযাত্রা করে। এরপর ঐতিহাসিক টেমস নদীর অপরপ্রান্তে মার্কিন দূতাবাসে সামনে গিয়ে শেষ হয়।

এদিকে আজকের এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ আয়োজনে মহানগর পুলিশকে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। কিন্তু লন্ডন পুলিশ প্রধানমন্ত্রীর নির্দেশনাকে আমলে নেয়নি। বরং আইন অনুযায়ী মানুষের মত প্রকাশ ও বিক্ষোভ প্রদর্শনের অনুমতি দেওয়ার ঘোষণা দেন লন্ডন মহানগর পুলিশ কমিশনার ।

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও সরকারের চাপ প্রসঙ্গে লন্ডন মেট্রোপলিটন পুলিশের কমিশনার স্যার মার্ক রাউলি ব‌লেছেন, ‘পু‌লিশ কোনো চাপ মাথায় রেখে নয়, বরং আইনের প্রতি শ্রদ্ধা রেখে এবং বাস্তবতার নিরিখে স্বাধীনভাবে কাজ করতে চায়।’ তীব্র সরকারি চাপের মধ্যেও তিনি তার পুলিশ বাহিনীর স্বাধীনতা বজায় রেখে অনুমতির সিদ্ধান্ত নিয়েছেন’।

গাজায় বোমা হামলা বন্ধের দাবিতে প্লাকার্ড তুলে ধরে বিক্ষোভকারীরা। ছবি : গার্ডিয়ান

বিট্রিশ গণমাধ্যম গার্ডিয়ান বলছে, লন্ডনের ইতিহাসে ১ লক্ষ লোকের রাজনৈতিক সমাবেশের রেকর্ড আছে। অন্যদিকে আজকের বিক্ষোভে ৫ লক্ষাধিক লোকের সমাগমের কথা বলছে প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন কর্তৃপক্ষ। পুলিশের বক্তব্য কয়েক লক্ষাধিক লোকের সমাগম ঘটবে।

প্রভাবশালী অপর বিট্রিশ গণমাধ্যম রয়টার্স জানায়- দেশটির স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান বলেছেন, পুলিশমন্ত্রী ফিলিস্তিনপন্থীদের নিয়ে বিতর্কিত (ঘৃণাত্মক মিছিলকারী) মন্তব্য করেছেন। অন্যদিকে প্রধানমন্ত্রী ঋষি সুনাক পুলিশকে ডাবল স্টান্ডার্ডের ভূমিকার নির্দেশনা দিয়ে পদত্যাগের দাবির মুখে পড়েছেন।

এদিকে ঋষি সুনাক ও পুলিশ কমিশনারের নিরব ও শীতল যুদ্ধের ইঙ্গিত দিয়ে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস আজকের বিক্ষোভের শিরোনাম করেছে, ‘‘পূর্ব পরিকল্পিত প্যালেস্টাইনপন্থী র‌্যালি নিয়ে পুলিশ প্রধানের সাথে সুনাকের সংঘর্ষ’’

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনের সমর্থনে আয়োজিত বিক্ষোভ দেশের সবচেয়ে সিনিয়র পুলিশ অফিসার ও প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মাঝে বিভক্তি তৈরি করেছে।

বিক্ষোভকারীরা ফিলিস্তিনের পতাকা হাতে সমর্থন জানায়। ছবি : নিউ ইয়র্ক টাইমস

নিউ ইয়র্ক টাইমসের সিনিয়র রিপোর্টার মেগান স্পেশিয়া’র প্রতিবেদনে আরো বলা হয়, প্রথম বিশ্বযুদ্ধের পর থেকে অন্যান্য মিত্রদের ন্যায় যুক্তরাজ্যেও জাতীয়ভাবে ‘১১ নভেম্বর যুদ্ধবিরতি দিবস’ পালন করা হয়। একই দিনে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভকে স্মরণীয় দিনে একটি ঘটনার সাথে আরেকটিকে মিলিয়ে প্রতিবাদের ডাক দেওয়া ‘উস্কানিমূলক এবং অসম্মানজনক’ আখ্যা দেন ঋষি সুনাক। এই দাবিতে পুলিশ প্রধানের প্রতি ফিলিস্তিনপন্থী বিক্ষোভে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায়। জবাবে, লন্ডন মহানগর পুলিশ কমিশনার তা প্রত্যাখ্যান করে বলেন, আমাদের কাছে যা তথ্য আছে তাতে জননিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো গুরুতর কোনো সম্ভাবনা নেই। সুতরাং পুলিশ আইনের প্রতি শ্রদ্ধা রেখে এবং বাস্তবতার নিরিখে স্বাধীনভাবে কাজ করতে চায়।’

সূত্র : গার্ডিয়ান, রয়টার্সনিউ ইয়র্ক টাইমস থেকে শাহনূর শাহীন।

Comments